• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারত জুড়ে মোদী তবে বাংলায় দাপুটে মমতা

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ মে ২০১৯, ১১:৫৫
নরেন্দ্র মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায়
বিজেপি প্রধান নরেন্দ্র মোদী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি : সংগৃহীত)

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা ইতোমধ্যেই শুরু হয়েছে। প্রাথমিক ফলাফলে দেশজুড়ে বড় ব্যবধানে এগিয়ে দেশটির ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। তবে ভারত জুড়ে নরেন্দ্র মোদীর জয়ধ্বনির বাজনা বাজলেও বাংলায় ফের একবার ক্ষমতায় বসছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে টানা তৃতীয় দফায় পশ্চিমবঙ্গে সরকার গঠন করতে চলেছেন তিনি।

ভারতের গণমাধ্যমের প্রকাশিত ফলাফলে পশ্চিমবঙ্গে বিজেপির চেয়ে এখন পর্যন্ত ভোটের ফলাফলে অনেকটাই এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস। তাই দিদির জয়ধ্বনি এরই মধ্যে বাজতে শুরু করেছে বাংলায়।

বৃহস্পতিবার ভারতের স্থানীয় সময় সকাল ৮টায় লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়। প্রাথমিক ফলে দেখা গেছে, ১৯৩ আসনে এগিয়ে আছে নরেন্দ্র মোদির এনডিএ জোট। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট ৬৯ আসনে এগিয়ে আছে। তবে এনডিটিভির খবরে বলা হয়েছে, বিজেপি জোট ৩২৮ আসনে জয়ী হয়ে ইতোমধ্যেই সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেছে। আর কংগ্রেস জোট ১০৮ আসন পেতে যাচ্ছে।

এদিকে ভারতের ক্ষমতা আরও একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি সরকারের হাতে থাকলেও বাংলায় আবারও ক্ষমতা হারাতে বসেছে দলটি। বাংলায় দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা মমতাকে এবারও হার মানাতে পারেনি ভারতের তুমুল আলোচনায় থাকা বিজেপি।

ভারতীয় গণমাধ্যমের দেয়া তথ্যানুযায়ী, পশ্চিমবঙ্গে ২৬ আসনে তৃণমূল কংগ্রেস এগিয়ে আছে। আর ১৫ আসন পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে বিজেপি। অন্যদিকে মাত্র এক আসন পেয়ে হারের লজ্জায়ই আছে রাহুল গান্ধীর কংগ্রেস দল।

এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকাসহ একাধিক গণমাধ্যমের সূত্র অনুযায়ী পশ্চিমবঙ্গে মোট ৪২ আসনের মধ্যে ৩১টির ফল পাওয়া গেছে। এতে তৃণমূল পেয়েছে ২৬টি, বিজেপি ১৫টি এবং কংগ্রেস পেয়েছে ১টি আসন।

এর আগের দুটি নির্বাচনেও মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গে সরকার গঠন করে। এবার নিয়ে টানা তৃতীয়বার ক্ষমতায় আসতে যাচ্ছেন মমতা। তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি ২০১১ সালে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে ক্ষমতায় আসেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে মমতা পান ৩৪টি আসন। কংগ্রেস তাদের থলিতে ভরে চারটি আসন। আর বামফ্রন্ট এবং বিজেপি পায় দুটি করে আসন। এবার নির্বাচনের আগেই মমতা লক্ষ্য নেন ৪২টি আসনই জেতার।

গত ১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে পর্যন্ত ৭ ধাপে অনুষ্ঠিত হয়েছে ভারতের নির্বাচন। ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্রীয় অঞ্চলের ৫৪২টি আসনে এ ভোটের আয়োজনে ভারতজুড়ে বিরাজ করে উৎসবের আমেজ। ৫৪৩টি আসনে ভোট হওয়ার কথা থাকলেও একটি আসনে নির্বাচন স্থগিত করা হয়।

প্রায় ১৩২ কোটি জনগোষ্ঠীর ভারতে এবার ভোটার ছিলেন প্রায় ৯০০ মিলিয়ন বা ৯০ কোটি। ভোটকেন্দ্র ছিল ১০ লাখেরও বেশি। ২০১৪ সালের নির্বাচনে ভোট দিয়েছিলেন ৮১ কোটি ৪৫ লাখ ভোটার। এবার নতুন অর্থাৎ ১৮ থেকে ১৯ বছর বয়সী ভোটার ছিলেন প্রায় দেড় কোটি। ২০১২ সাল থেকে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেয়ে আসা তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী থেকে এবার ভোটার ছিলেন ৩৮ হাজার ৩২৫ জন। নির্বাচন কমিশনের হিসাবে, সব মিলিয়ে এবার ভোট পড়েছে ৬৭ দশমিক ১১ শতাংশ।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড