• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ভারতের লোকসভা নির্বাচন

ফের ধাক্কায় বিরোধীরা, আগে ভিভিপ্যাট মেলানোর দাবি খারিজ

  শিক্ষা ডেস্ক

২২ মে ২০১৯, ১৮:১০
ভারতের লোকসভা নির্বাচন
ছবি : হিন্দুস্তান টাইমস

আর মাত্র কিছু ঘণ্টা বাকি। শত কোটি মানুষ অপেক্ষা করে আছে তাদের পরবর্তী ৫ বছরের শাসকের নাম জানতে। ভারতের লোকসভা নির্বাচনের ফল জানা যাবে আগামীকাল। জরিপের ফল প্রকাশের পর দেশটির বিরোধীদলের নেতাদের মধ্যে ব্যালট বাক্স চুরির আশঙ্কা বাড়ছে। এ দিকে তাদের ভিভিপ্যাট গোণার দাবি খারিজ করে নির্বাচন কমিশন ভয়কে আরও তীব্রতর করেছে। 

ভারতের ২২ টি বিরোধী দল একযোগে এই দাবি করলেও নির্বাচন কমিশন শেষ পর্যন্ত তা খারিজ করে দিল। বিরোধীদের দাবি ছিল ইভিএম গোণার আগে ভিভিপ্যাট পরীক্ষা করে দেখতে হবে। কিন্তু ভোট গণনার ঠিক আগের দিন কমিশন জানিয়ে দিল তেমন কিছু করা হবে না। সুপ্রিম কোর্ট আগেই নির্দেশ দিয়েছিল ভিভিপ্যাট এবং ইভিএম মিলিয়ে দেখতে হবে। সেই মতোই প্রস্তুতি নেওয়া হতে থাকে। 

কিন্তু বিরোধীরা আগে ভিভিপ্যাট পরীক্ষার দাবি তোলে। তা খারিজ করল কমিশন। সিদ্ধান্ত হয়েছে ভোট গোণার পর্ব মিটে গেলে তারপর ভিভিপ্যাটের সঙ্গে মিলিয়ে দেখা হবে।    

নিজেদের দাবিকে সামনে রেখে গতকাল কমিশনের দ্বারস্থ হয় বিরোধীরা। কমিশন জানায় এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে কিছুটা সময় লাগবে। এরপর আজ নিজেদের সিদ্ধান্তের কথা জানায় কমিশন। ২০১৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপি বিরাট জয় পায়। এরপর বিরোধী দলগুলোর তরফে ভিভিপ্যাট গণনার দাবি তোলা হয়। পরে সুপ্রিম কোর্টও কমিশনকে জানায় ভিভিপ্যাট গুণতে হবে। তবে কী পরিমাণে তা গোণা হবে সেই সিদ্ধান্ত নেয়ার ভার কমিশনের উপরেই ছেড়েছে আদালত।

কিন্তু ভিভিপ্যাট যে বেশি করে পরীক্ষা করতে হবে তা জানিয়ে দেয় শীর্ষ আদালত। ঠিক হয় প্রতিটি লোকসভা কেন্দ্রের মধ্যে থাকা বিধানসভা ধরে ভিভিপ্যাট পরীক্ষার কাজ হবে। সব মিলিয়ে প্রতিটি লোকসভা আসনের জন্য ৩০টি করে ভিভিপ্যাট মেশিন পরীক্ষা করে দেখা হবে। প্রথম থেকেই কমিশন বলে আসছে ভিভিপ্যাট মিলিয়ে দেখা বা পরীক্ষা করার বিষয় থাকলে গোটা প্রক্রিয়া শেষ হতে অনেক বেশি সময় লাগবে।

এই বক্তব্য শুনে আদালত জানায়, সময় লাগতেই পারে কিন্তু সাধারণ মানুষ এবং রাজনৈতিক দল যাতে ভোটের ফল নিয়ে সন্তুষ্ট হয় তা নিশ্চিত করতে হবে। এ দিকে, ভোট পর্ব শেষ হওয়ার পরও ইভিএম নিয়ে সংশয় কাটছে না দেশটির বিরোধী নেতাকর্মীদের মধ্যে। উল্টো ইভিএম লুট করার চেষ্টা করছে বিজেপি এমন অভিযোগ করে আসছে বিভিন্ন দল। আর তাই রবিবার সারা রাত দেশটির বিভিন্ন রাজ্যে ইভিএম পাহাড়া দিয়েছে বিরোধী দলের নেতাকর্মীরা।

 

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"ভারত".*')) AND id<>64870 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড