• বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ইরানকে মোকাবিলায় মার্কিন রণতরী আনছে সৌদি-আমিরাত

  আন্তর্জাতিক ডেস্ক

২২ মে ২০১৯, ০৯:৫০
আব্রাহাম লিঙ্কন
মার্কিন বিমানবাহী রণতরী আব্রাহাম লিঙ্কন। (ছবিসূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট)

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরানকে মোকাবিলা করতে মার্কিন রণতরীকে নিজেদের করে নিচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। যার জন্য এরই মধ্যে তাদের ট্রাম্প প্রশাসনের কাছে পরিশোধ করতে হয়েছে মোট ৩০ কোটি মার্কিন ডলার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আশ-শারকের খবরে বলা হয়, বর্তমানে সৌদি ও আমিরাতি গণমাধ্যমগুলো ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যকার চলমান উত্তেজনা বৃদ্ধিতে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যার অংশ হিসেবে এসব গণমাধ্যম চলমান বাকযুদ্ধকে একটি সামরিক সংঘাতে রূপ দেওয়ার চেষ্টা করেছে।

মূলত এসবের প্রেক্ষিতেই মার্কিন বিমানবাহী রণতরী আব্রাহাম লিঙ্কনকে পারস্য উপসাগরীয় অঞ্চলে পাঠানো হয়েছে। বর্তমানে শক্তিশালী এই রণতরীটি সেখানেই অবস্থান করছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ‘আমরা খুব শিগগিরই মধ্যপ্রাচ্যে মার্কিন রণতরী পাঠাতে চাই, কিন্তু যার জন্য সৌদি ও আমিরাতকে প্রতি সেকেন্ডের ব্যয় বহন করতে হবে।’

আরও পড়ুন :- মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা : কৃত্রিম দ্বীপ নির্মাণের পথে চীন

অ্যালাইন গ্রুপ নামে একটি গবেষণা প্রতিষ্ঠান জানায়, পারস্য উপসাগরের মোতায়েন মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস আব্রাহাম লিঙ্কনের বাৎসরিক রক্ষণাবেক্ষণে ব্যয় হয় ২৪ থেকে ৩২ কোটি ডলার। সৌদি আরব ও আমিরাত ইতোমধ্যে যা যুক্তরাষ্ট্রের কাছে পরিশোধ করেছে।

সূত্র : আরব নিউজ

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড