• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেয়ারবাজারে মূল্যবৃদ্ধি

হুয়াওয়ের দুর্দিনে স্যামসাংয়ের সুদিন

  আন্তর্জাতিক ডেস্ক

২১ মে ২০১৯, ১৬:৪৮
হুয়াওয়ে সংকট
ছবি : সংগৃহীত

ট্রাম্পের কালো তালিকাভুক্তির পরে মার্কিন প্রতিষ্ঠান গুগলের কাছ থেকে হুয়াওয়ে পায় চূড়ান্ত ধাক্কা। প্রতিষ্ঠানটি গুগল ক্রম, ইউটিউব, গুগল ম্যাপের মতো সেবা থেকে বাদ পড়ার পরে বিশ্বব্যাপী এক নেতিবাচক প্রভাবের সম্মুখীন হয়। চীনা টেক জায়ান্টের এমন পরিস্থিতিতে লাভবান হচ্ছে তার দক্ষিণ কোরিয়ান প্রতিদ্বন্দ্বি স্যামসাং। হুয়াওয়ের ওপর গুগলের নিষেধাজ্ঞার একদিন যেতে না যেতেই স্যামসাংয়ের শেয়ার মূল্য বেড়ে যায় প্রায় ৩ শতাংশ।

চীনের মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করার জন্য গুগলের সিদ্ধান্তেই স্যামসাং এই সুবিধা পাচ্ছে। দীর্ঘ কয়েকমাস ধরে চলা হুয়াওয়ে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব চীনের সেমিকন্ডাক্টরের চাহিদা বিশ্ব বাজারে হ্রাস পেয়েছে।

বিশ্বের বেশিরভাগ স্মার্টফোনই মার্কিন ইন্টারনেট জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করে। ট্রাম্পের কালো তালিকাভুক্তির পর হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চালিয়ে যাওয়া গুগলের জন্য অসম্ভব হয়ে ওঠে। যার ফলে তারা তাদের সেবাপ্রদান থেকে হুয়াওকে বিচ্যুত করতে এমন পদক্ষেপ গ্রহণ করে।

এই পদক্ষেপটি হুয়াওয়ে স্মার্টফোন ব্যবহারকারীদের ওপর নাটকীয় প্রভাব ফেলতে পারে, কারণ ডিভাইসটি আর গুগলের মালিকানাধীন পরিষেবাদিতে অ্যাক্সেস পাবে না। একাধিক ভোক্তার সঙ্গে কথা বললে জানা যায়, তারা গুগলের পরিষেবাদি ব্যতীত স্মার্টফোনের কথা ভাবতেই পারে না।

হুয়াওয়ের বিরুদ্ধে এমন পদক্ষেপে স্যামসাং যে লাভবান হবে তা প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীরা আগেই অনুমান করেছিল। মঙ্গলবার বাজার বন্ধের আগে বিশ্বের বৃহত্তম স্মার্টফোন প্রতিষ্ঠাতাটির শেয়ারের মূল্য ২ দশমিক ৭ শতাংশ বেড়ে যায়, আর এর পেছনে তার চীনা প্রতিদ্বন্দ্বীর সংকটাপূর্ণ অবস্থাই ভূমিকা রেখছে বলে বিশ্লেষকরা জানান।

বিশ্লেষকরা বলছেন যে, মার্কিন নিষেধাজ্ঞার ফলে চীনের বাইরে হুয়াওয়ের ফোন বিক্রি করার ক্ষমতা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে আর এই সুযোগে বিশ্বব্যাপী স্মার্টফোন তৈরির শীর্ষ প্রতিষ্ঠান স্যামসাং তার অবস্থার উন্নতির দারুণ সুযোগ পাবে।

'ব্লুমবার্গ' এর কাছে স্যামসাং সিকিউরিটিজ এর বিশ্লেষক এমএস হোয়াং বলেন, 'আপনি যদি ইউরোপ বা চীনে থাকেন এবং হুয়াওয়ে স্মার্টফোন দিয়ে গুগল ম্যাপ বা অন্য কোনো অ্যান্ড্রয়েড পরিষেবা ব্যবহার করতে না পারেন তবে আপনি কি এটি কিনবেন? আপনি কি এর পরিবর্তে একটি স্যামসাং কিনবেন না?'

ইন্ডাস্ট্রি ট্র্যাকার ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন অনুসারে, চলতি বছরের প্রথম প্রান্তিকে বিশ্বব্যাপী ২৩ দশমিক ১ শতাংশ স্মার্টফোন বিক্রি করেছে স্যামসাং, যেখানে হুয়াওয়ের বিক্রি ছিল ১৯ শতাংশ। বিশ্বের বৃহত্তম চিপমেকার হুয়াওয়ে যদি সেমিকন্ডাক্টরদের চাহিদা হারায় তাহলে স্যামসাংয়ের জন্য হুয়াওয়ের সমস্যা দ্বিগুণ সুবিধার হতে পারে।

'ব্লুমবার্গ' এক সিটিগ্রুপ বিশ্লেষককে উদ্ধৃত করে বলে যে, এশিয়ান চিপ নির্মাতাদের কাছ থেকে ক্রয়ে চীনের ওপর প্রভাব বিস্তার করবে। ২০১৭ সালে প্রতিষ্ঠানটি তাদের ৫১ শতাংশ চালান কিনে নেয়। হংকংসহ হুয়াওয়ে দক্ষিণ কোরিয়ার চিপ উৎপাদনের ৬৯ শতাংশই কিনে নেয়।

প্রতিবেদনে বলা হয়, আমাদের দৃষ্টিভঙ্গিতে ইলেকট্রনিক্স পণ্যগুলোর জন্য চীনের পুনঃস্থাপনের প্রচেষ্টাগুলো দুর্বল হয়ে পড়বে এবং যদি উত্তেজনা ও নিষেধাজ্ঞা দীর্ঘায়িত হয়ে থাকে বা বিলম্ব হয় তাহলে তা প্রতিষ্ঠানটির সামগ্রিক চাহিদাকে ক্ষতিগ্রস্ত করবে।'

গত সপ্তাহে, প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য একটি অগ্রহণযোগ্য ঝুঁকি হিসেবে দেখা কোম্পানিগুলোকে কালো তালিকাভুক্ত করার জন্য তার ক্ষমতা বৃদ্ধি করতে একটি 'জাতীয় জরুরি' ঘোষণা করে। এটি এমন এক পদক্ষেপ যা হুয়াওয়েকে স্পষ্টভাবেই লক্ষ্যবস্তু বানিয়েছিল।

মার্কিন বাণিজ্য অধিদপ্তর হুয়াওয়ের কাছে মার্কিন প্রযুক্তি বিক্রি বা হস্তান্তরের আমেরিকান কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। তবে, ৯০ দিনের জন্য এটির বিদ্যমান ব্যবহারকারীদের সেবা প্রদানের জন্য লাইসেন্স প্রদান করেছে। 'এএফপি'

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড