• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হুয়াওয়ে প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই

'আমাদের ক্ষমতাকে খাটো করে দেখছে যুক্তরাষ্ট্র'

  অধিকার ডেস্ক    ২১ মে ২০১৯, ১৪:৪৩

হুয়াওয়ে
চীনা টেক জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই। ছবি : সংগৃহীত

চীনা টেক জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই তার কোম্পানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের চলমান পদক্ষেপের প্রতি অসন্তুষ্টি নিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র তার প্রতিষ্ঠানের সক্ষমতাকে 'অবমূল্যায়ন' করেছে। চীনের রাষ্ট্র পরিচালিত মিডিয়ার সঙ্গে কথা বলার সময় মিস্টার রেইন সম্প্রতি মার্কিন দমনমূলক সিদ্ধান্তের প্রভাবের গুরুত্বকে হ্রাস করে বলেন যে, নিকট ভবিষ্যতে কেউই ফাইভজি প্রযুক্তিতে হুয়াওয়েকে ধরতে পারবে না।

গত সপ্তাহে কোম্পানিগুলোর একটি তালিকায় হুয়াওয়ের নাম যুক্ত করেছে ট্রাম্প। এটা এমন এক তালিকা, যেসব কোম্পানির সঙ্গে বাণিজ্য করতে হলে আমেরিকান সংস্থাগুলোর লাইসেন্স নিতে হবে। এই পদক্ষেপকে চীনা কোম্পানিগুলোকে ব্লক করার জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার তীব্রতা বৃদ্ধিকেই প্রমাণ করে।

চীনা রাষ্ট্রীয় মিডিয়ার ট্রান্সক্রিপ্ট অনুযায়ী মিস্টার রেইন বলেন, 'মার্কিন রাজনীতিবিদদের বর্তমান রাজনৈতিক চর্চায় আমাদের শক্তিকে অবমূল্যায়ন করা হয়েছে'। মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোও পরবর্তী প্রজন্মের ৫জি মোবাইল নেটওয়ার্কে হুয়াওয়ের পণ্য ব্যবহার করার সম্ভাব্য ঝুঁকিমুক্ত হতে প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্য নিষিদ্ধ করেছে।

মার্কিন নিষেধাজ্ঞার পর সোমবারের (২০ মে) শুরুর দিকেই বিশ্বের বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল তার 'সত্তা তালিকা' থেকে হুয়াওয়ের নাম প্রত্যাহার করে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অনেক আপডেট আর হুয়াওয়েকে দেয়া হবেনা বলেই জানায় গুগল। যার মধ্যে গুগল সংশ্লিষ্ট গুগল ক্রোম ব্রাউজার, ইউটিউব, ম্যাপসের মতো সেবাগুলো নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত থাকবে। এমন এক পদক্ষেপ চীনের এই প্রতিষ্ঠানের জন্য সত্যিই খুব ধাক্কার।

তবে, সোমবার শেষের দিকে মার্কিন বাণিজ্য বিভাগ একটি অস্থায়ী লাইসেন্স জারি করে যা কিছু কোম্পানিকে বিশ্ব বাজারে বিদ্যমান হুয়াওয়ে নেটওয়ার্ক এবং ডিভাইসগুলো চালাতে সক্ষম। মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য সচিব উইলবার রস বলেন, 'এটি ৯০ দিনের লাইসেন্স অনুমোদন করেছে যার মাধ্যমে হুয়াওয়ে মোবাইল ফোন ব্যবহারকারী এবং গ্রাম্য ব্রডব্যান্ড নেটওয়ার্কের কার্যক্রম চালানো যাবে।'

হুয়াওয়ে ইতোমধ্যেই আমেরিকার নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রস্তুতি নিচ্ছে বলে এমন পদক্ষেপের গুরুত্ব কমানোর কথা জানান মিস্টার রেন। গত কয়েক মাস ধরে মার্কিন-চীন ক্ষমতার লড়াইয়ের কেন্দ্রস্থলে রয়েছে হুয়াওয়ে। রেনের কাছে কম গুরুত্বের হলেও প্রতিষ্ঠানটির ভোক্তাদের এমন পদক্ষেপ বেশ দুশ্চিন্তায়ই ফেলেছে। 'বিবিসি নিউজ'

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড