• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রাইস্টচার্চ খুনির বিরুদ্ধে 'সন্ত্রাসবাদ' মামলা দায়ের

  আন্তর্জাতিক ডেস্ক

২১ মে ২০১৯, ১৩:২৮
ক্রাইস্টচার্চ হামলা
ছবি : সংগৃহীত

ইসলামোফোবিয়া সংস্কৃতির জঘন্যতম প্রভাবের অনাকাঙ্ক্ষিত বাস্তব প্রমাণ মিলেছিল বিশ্বের শান্ত দেশ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে, অর্ধশতাধিক মুসলিম সেদিন প্রার্থনারত অবস্থায় মসজিদে নির্মমভাবে খুন হয়েছিলেন। অস্ট্রেলিয়ান ব্রেন্টন টারান্ট নামের ডানপন্থী খুনি ক্রাইস্টচার্চের মসজিদে প্রার্থনারত ৫১ মুসলিম নাগরিককে ভিডিও গেইমের মতো করে গুলি করে মেরে ফেলেছিল, আদালত এজন্য তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনে।

মঙ্গলবার (২১ মে) এক বিবৃতিতে পুলিশ জানায়, ব্রেন্টন টারান্টকে 'সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত' থাকার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। ইতোমধ্যেই সে গত ১৫ মার্চের দক্ষিণ দ্বীপ শহরটির দুটি মসজিদে হামলার কারণে হত্যা মামলা ও ৪০টি হত্যা প্রচেষ্টার অভিযোগের সম্মুখীন। আগামী জুনে এই অস্ট্রেলিয়ান খুনি ফের আদালতের সম্মুখীন হবে।

তবে, সিডনিতে 'বিবিসি নিউজের’ হুইল গ্রিফিথের মতে, নিউজিল্যান্ডে সন্ত্রাসবাদ আইনের অধীনে মামলা পরিচালনা করার যোগ্যতা নিয়ে বিতর্ক রয়েছে, যেহেতু এই বিচারে সঠিক পরিমাপ খুঁজে বের করা আবশ্যক। এই বিচারের প্রচারণার মাধ্যমেই সম্ভাব্য চরমপন্থী দৃষ্টিভঙ্গির জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করা যেতে পারে।

এই হামলাটি নিউজিল্যান্ডের সবচেয়ে মারাত্মক ম্যাস শ্যুটিং ছিল এবং দেশটির সাংসদরা ঘটনার কয়েক সপ্তাহের মধ্যেই দেশটির সব ধরনের সামরিক ঘরানার আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করার জন্য ভোট দেয়, যাতে এমন কোনো ঘটনা আর দেশটিতে ঘটতে না পারে।

ছবি : সংগৃহীত

শহরের দুই মসজিদে গুলিবর্ষণে স্থানে অর্ধশত লোক প্রাণ হারায় এবং পরে একজন হাসপাতালে আহতাবস্থায় মারা যান। সন্দেহভাজন অভিযুক্তকে গত এপ্রিল আদালতে ভিডিও সংযোগের মাধ্যমে হাজির করা হয়েছিল। সেই সময় একজন বিচারক তাকে মানসিক স্বাস্থ্য পরীক্ষার আওতায় আনার নির্দেশ দেন।

স্বঘোষিত শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ন্যক্কারজনক হামলার আগে অনলাইনে অসংলগ্ন ও ঘৃণা পরিপূর্ণ ডকুমেন্ট আপলোড করে যান। এখনও অভিযোগে আত্মপক্ষ সমর্থনের কোন আবেদন লিখতে বলা হয়নি। ক্রাইস্টচার্চের আল-নূর মসজিদ এবং লিনউড ইসলামিক সেন্টারের দুই মসজিদে প্রার্থনারত পুরুষ, নারী ও শিশুদের ওপর গুলি চালানোর অভিযোগ আনা হয়েছে।

২৮ বছর বয়সী এই খুনি অচিন্তনীয় লোমহর্ষক এই হত্যাকাণ্ড মাথায় বাঁধা ক্যামেরার সাহায্যে ভিডিও করেছেন এবং তা সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ দেখিয়েছেন। এমন ঘটনার প্রভাবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডার্ন নেতৃস্থানীয় সরকার ও প্রযুক্তি কোম্পানিকে চরমপন্থিতা মোকাবিলা করার আহ্বান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড