• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে উইদোদোর বড় জয়

  আন্তর্জাতিক ডেস্ক

২১ মে ২০১৯, ১১:০৬
ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন
ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পর সমর্থকদের সঙ্গে আনন্দ করছেন জোকো উইদোদো। (ছবিসূত্র : সাউথ চাইনা মনিটরিং পোস্ট)

বিশ্বের তৃতীয় গণতান্ত্রিক দেশ খ্যাত এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় গত মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয় পেয়েছেন প্রেসিডেন্ট জোকো উইদোদো। তার এ জয়ে টানা দ্বিতীয়বারের মতো পরাজয় বরণ করলেন প্রতিদ্বন্দ্বী সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো। 

বিশ্লেষকদের দাবি, এই নির্বাচনে প্রাবোও সুবিয়ান্তোকে পরাজিত করার মাধ্যমে জোকো উইদোদো দ্বিতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে যাচ্ছেন। কেননা ২০১৪ সালের নির্বাচনেও এই দুই প্রার্থীর মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল। যদিও সেই বার বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছিলেন উইদোদো।

এ দিকে গত ১৭ এপ্রিল ইন্দোনেশিয়ায় কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এক দিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সেখানে দেশটির নতুন প্রেসিডেন্ট ও পার্লামেন্ট সদস্যদের নির্বাচিত করার জন্য প্রায় ১৯২ মিলিয়নেরও অধিক ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

ইন্দোনেশিয়ার বিরোধী প্রার্থী

নির্বাচনে সদ্য পরাজিত প্রার্থী সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো। (ছবিসূত্র : জাকার্তা পোস্ট)

মঙ্গলবার (২১ মে) স্থানীয় সময় সকালে পূর্ব নির্ধারিত সময়ের মাত্র একদিন আগে এই নির্বাচনের বেসরকারি ফল ঘোষণা করেন ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন। 

যেখানে দেখা যায়, দেশটির ডেমোক্রেটিকে পার্টি অব স্ট্রাগলের (পিডিআই-পি) মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী জোকো উইদোদো পেয়েছেন মোট ভোটের প্রায় ৫৫.৫ শতাংশ। আর তার বিপরীতে গ্রেট ইন্দোনেশিয়া মুভমেন্ট পার্টি (জেরিন্ড্রা) থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী জেনারেল প্রাবোওর ঝুলিতে গেছে বাকি ৪৪.৫ শতাংশ ভোট।

অপর দিকে এই নির্বাচনের ফল ঘোষণার আগে থেকেই দেশব্যাপী ব্যাপক সহিংসতার আশঙ্কা করা হচ্ছিল। কেননা বেশ কিছুদিন যাবত ভোটে কারচুপি ও ফলাফল যাচাইয়ে অনিয়মের অভিযোগ তোলে আন্দোলন গড়ে তোলার হুমকি দিয়ে আসছিলেন সাবেক জেনারেল ও বিরোধী প্রার্থী প্রাবোও। 

যে কারণে এ দিন গোটা দেশে বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মীকে নিয়োজিত করা হয়। তাছাড়া পরিস্থিতি মোকাবিলায় রাজধানী জাকার্তা জুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৩২ হাজারের বেশি সদস্য মোতায়েন করা হয়েছে।

ইন্দোনেশিয়ার নির্বাচন

ইন্দোনেশিয়ায় সাধারণ নির্বাচনে চলছে ভোটগ্রহণ। (ছবিসূত্র : সিএনবিসি)

যদিও এই নির্বাচনের ফল এরই মধ্যে প্রত্যাখ্যান করেছেন বিরোধী প্রার্থী জেনারেল প্রাবোও। তবে এর ফল প্রত্যাখ্যান করলেও তিনি আদালতের দ্বারস্থ হবেন কি না তা এখনো জানা যায়নি। কেননা গত নির্বাচনেও জোকো উইদোদোর কাছে পরাজিত হয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। যদিও সে সময় আদালত তার এই আবেদনকে খারিজ করে দেন।

আরও পড়ুন :- ইউক্রেনে প্রেসিডেন্টের শপথ গ্রহণ

তাছাড়া এবার ভোটগ্রহণের পর থেকে এ পর্যন্ত তিনি নির্বাচনে কারচুপির বিষয়ে বেশ কয়েকবার কমিশনের কাছে অভিযোগ করেছেন। ফল ঘোষণার পর তার দলের নির্বাচনি মুখপাত্র আজিজ সুবেতি বলেন, ‘আমরা এই ফলাফল প্রত্যাখ্যান করছি। জনগণের সঙ্গে করা এই অবিচার, প্রতারণা ও মিথ্যাচার আমরা কোনো দিন মেনে নিব না। গণতন্ত্রের বিরুদ্ধে এই কর্মকাণ্ডের জন্য সরকারের অবশ্যই কাঠগড়ায় দাড়াতে হবে।’

সূত্র : 'বিবিসি নিউজ'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড