• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় রুশ বিমান হামলায় ১০ বেসামরিকের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২১ মে ২০১৯, ০৮:৪৮
সিরিয়ায় বিমান হামলা
সিরিয়ায় রুশ বিমান হামলায় স্বজন হারানো নারীর আর্তনাদ। (ছবিসূত্র : দ্য ন্যাশন)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে অবস্থিত জঙ্গিদের একটি ঘাঁটিকে লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে রুশ বিমান বাহিনী। শেষ খবর পাওয়া পর্যন্ত পাঁচ শিশুসহ প্রাণ হারিয়েছেন অন্তত ১০ বেসামরিক। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে বেশ কিছু লোক।

সোমবার (২০ মে) যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ভয়াবহ এই বিমান হামলার বিষয়টি নিশ্চিত করেছে। যদিও হামলার মাত্র কয়েক ঘণ্টা আগে অঞ্চলটিতে যুদ্ধবিরতির ঘোষণা করেছিল মস্কো।

সংস্থাটির দাবি, রবিবার (১৯ মে) স্থানীয় সময় ভোররাতে জঙ্গিদের একটি ঘাঁটিকে লক্ষ্য করে রুশ বাহিনী বিমান হামলাটি চালায়। মূলত এর পরপরই গতকাল সোমবার ইদলিবের বিভিন্ন অঞ্চলে সরকারি বাহিনীর সঙ্গে জঙ্গিদের মধ্যে বেশ কয়েকবার তীব্র লড়াইয়ের শুরু হয়। অঞ্চলটি বর্তমানে আল-কায়েদার সাবেক অঙ্গ সংগঠন হায়াৎ তাহরির আল-শামের নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি কর্তৃপক্ষের।

এর আগে গত বছরের সেপ্টেম্বর মাসে ইদলিবে সরকারের সঙ্গে স্থানীয় নেতাদের বাফার জোন নামে একটি চুক্তি স্বাক্ষর হয়েছিল। যেখানে উল্লেখ ছিল, এখন থেকে অঞ্চলটি সরকারি বাহিনীর আক্রমণ থেকে পুরোপুরি সুরক্ষিত থাকবে। যদিও চলতি বছরের এপ্রিলের শেষ দিকে সরকারি ও রুশ বাহিনীকে সেখানে বেশ কয়েক দফায় বোমাবর্ষণ করতে দেখা যায়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, গোটা রাতভর চলা রুশ বাহিনীর এই বিমান হামলায় প্রদেশটির কাফরানবেল শহরের পাঁচ শিশু, চারজন নারী ও একজন পুরুষ নিহত হয়েছেন। তাছাড়া শহরের একটি হাসপাতাল প্রাঙ্গণেও এ দিন বিমান হামলা চালানো হয়। যে কারণে হাসপাতালটি সেবাদানের জন্য পুরোপুরি অযোগ্য হয়ে পড়েছে।

আরও পড়ুন :- তাজিকিস্তানের কারাগারে আইএসের দাঙ্গায় নিহত ৩২

পর্যবেক্ষক সংস্থাটির মতে, এবারের বিমান হামলায় শহরের আশপাশের বেশকিছু বসত বাড়ি পুরোপুরি ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে গত রবিবার ইদলিবের আরও একটি অংশে সরকারি বাহিনীর চালানো বোমা হামলায় আরও অন্তত ছয় বেসামরিকের মৃত্যু হয় বলে দাবি কর্তৃপক্ষের।

সূত্র : এএফপি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড