• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেনে প্রেসিডেন্টের শপথ গ্রহণ

  আন্তর্জাতিক ডেস্ক

২০ মে ২০১৯, ১৫:৪৮
প্রেসিডেন্ট জেলেনস্কি
শপথ গ্রহণ অনুষ্ঠানে ইউক্রেনের সদ্য বিজয়ী প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। (ছবিসূত্র : রয়টার্স)

ইউক্রেনে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন সদ্য কৌতুক অভিনেতা থেকে দেশের রাষ্ট্র প্রধান বনে যাওয়া ভোলোদিমির জেলেনস্কি। একইসঙ্গে তিনি পূর্বের সংসদ ভেঙে দেওয়ারও ঘোষণা দিয়েছেন। সোমবার (২০ মে) রাজধানী কিয়েভে এক বিরাট আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় জেলেনস্কির এই শপথ অনুষ্ঠান।

কদিন আগেও ভোলোদিমির জেলেনস্কি ছিলেন দেশটির জনপ্রিয় একজন কমেডিয়ান বা কৌতুক অভিনেতা। দীর্ঘদিন প্রেসিডেন্ট চরিত্রেও অভিনয় করেছেন তিনি। তবে এখন থেকে রুপালী পর্দায় আর নয়, রাজনীতিতে একদমই অনভিজ্ঞ জেলেনস্কি গল্পের মতোই এবার দেশটির জনগণের ভোটে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন।

যদিও সংসদে তার নতুন পার্টির কোনো প্রতিনিধিত্ব নেই। তবে এত কিছুর পরও দেশব্যাপী তার ব্যাপক জনপ্রিয়তাই তাকে প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে ধনকুবের পোরোশেনকোকে পরাজিত করতে সাহায্য করেছে।

প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর জেলেনস্কি বলেছেন, ‘আমি দুর্নীতির বিরুদ্ধে লড়তে চাই। তাছাড়া খুব শিগগিরই রুশ-পন্থি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে আনা হবে।’ অভিষেকের দিন জেলেনস্কিকে প্রতীক হিসেব সোনালী রঙের ‘ক্ষমতা দণ্ড’ দেওয়া হয়েছে। অভিবাদনের জবাবে তিনি তা তুলে ধরে সম্মান জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমার প্রথম কাজ ছিল পূর্ব ইউক্রেনে যুদ্ধবিরতি অর্জন করা। যেখানে রাশিয়ান সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা গত পাঁচ বছরে অন্তত ১৩ হাজার জনকে হত্যা করেছে।’

শপথ গ্রহণের পর দেশটির সকল আইন প্রণেতাদের প্রতি তিনি বলেন, ‘আমি পূর্বের সংসদ ভেঙে দিচ্ছি। একইসঙ্গে আপনাদের দুই মাস সময় বেঁধে দিয়েছি। আপনারা একটি আইন প্রণয়ন করুন।’

এ দিকে জেলেনস্কির এই শপথ গ্রহণের বিষয়ে রুশ কর্তৃপক্ষ জানায়, জেলেনস্কির অভিষেক অনুষ্ঠানে রাশিয়ার কোনো অতিথিদের আমন্ত্রণ জানানো হয়নি। যদিও এর আগে সদ্য বিজয়ী প্রেসিডেন্ট জেলেনেস্কি তার বক্তব্যে রাশিয়ায় বন্দি অবস্থাতে থাকা সকল ইউক্রেনীয়দের মুক্তি দাবি করেন।

এর আগে গত ২১ এপ্রিল প্রায় ৭০ শতাংশেরও বেশি ভোট পেয়ে ধনকুবের খ্যাত পোরোশেনকোকে পরাজিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন জেলেনস্কি। দীর্ঘদিন ‘সার্ভেন্ট অব দ্য পিপল’ নামে হাস্যরসাত্মক একটি টিভি অনুষ্ঠানে প্রেসিডেন্ট চরিত্রে অভিনয় করা জেলেনস্কি আচমকা সত্যিকারের প্রেসিডেন্ট বনে যাওয়ায় অনেকটা অবাকই হয়েছে গোটা বিশ্ব।

আরও পড়ুন :- ট্রাম্পের জরুরি অবস্থার পর হুয়াওয়েকে গুগলের নিষেধাজ্ঞা

বিশ্লেষকদের দাবি, ভোলোদিমির জেলেনস্কি জনসমর্থন নিয়ে নির্বাচনে জয় পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হলেও সংসদে তার কোনো প্রতিনিধিত্ব নেই। যে কারণে তিনি চাইলেও সহজে কোনো আইন পাশ করাতে পারবেন না।

সূত্র : 'রয়টার্স'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড