• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাজিকিস্তানের কারাগারে আইএসের দাঙ্গায় নিহত ৩২

  আন্তর্জাতিক ডেস্ক

২০ মে ২০১৯, ১৩:৩২
তাজিকিস্তানের কারাগার
তাজিকিস্তানে আইএস দাঙ্গার শিকার কারাগার। (ছবিসূত্র : দ্য উর্দু পয়েন্ট)

এশিয়ার মধ্যাঞ্চলীয় দেশ তাজিকিস্তানের পূর্বাঞ্চলীয় উচ্চ নিরাপত্তা সমৃদ্ধ একটি কারাগারে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সৃষ্ট দাঙ্গায় শেষ খবর পাওয়া পর্যন্ত তিন জেল গার্ডসহ প্রাণ হারিয়েছেন অন্তত ২৯ জন। সোমবার (২০ মে) দেশটির বিচার মন্ত্রণালয় এক বিবৃতিতে কারাগারে সৃষ্ট সংঘর্ষের এই হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে।

মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে জানানো হয়, ‘রবিবার স্থানীয় সময় রাতে রাজধানী দুশানবে থেকে ১০ কিলোমিটার (ছয় মাইল) পূর্বে অবস্থিত ভখদাত শহরের কারাগারে দাঙ্গা ছড়িয়ে পড়ে। তখন আইএস জঙ্গিরা ছুরি দিয়ে তিনজন রক্ষীসহ আরও অন্তত পাঁচজনসহ বন্দিকে হত্যা করে।’

মন্ত্রণালয়ের মতে, দাঙ্গার উস্কানি দাতাদের মধ্যে অন্যতম হচ্ছেন বখরুজ গুল-মুরোদ। তার পিতা ছিলেন আইএসের তাজিক শাখার একজন সাবেক কর্নেল। গুল-মুরোদ খালিমোভ নামে এই কর্নেলকে ২০১৫ সালে সিরিয়াতে হত্যা করা হয়।

কারাগারটিতে বর্তমানে ১৫ হাজার কয়েদি রয়েছেন। যে কারণে তাদের নিরাপত্তা এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারা কর্তৃপক্ষ সেখানে একটি বিশেষ অভিযান পরিচালনা করে। মূলত এতেই কারাগারে থাকা ২৪ জঙ্গি প্রাণ হারায় বলে দাবি দেশটির বিচার মন্ত্রণালয়ের।

আরও পড়ুন :- ব্রাজিলে সন্ত্রাসী হামলায় নিহত ১১

এক সময় ইরাক ও সিরিয়ার সবচেয়ে বড় জঙ্গি সংগঠন আইএস বর্তমানে নিজেদের অস্তিত্ব সঙ্কটে ভুগছে। এর পরও সম্প্রতি একের পর এক হামলার সঙ্গে নিজেদের জড়িত করছে সংগঠনটি। গত বছরের নভেম্বর মাসে তাজিকিস্তানের আরও একটি কারাগারে সৃষ্টি দাঙ্গার পেছনে তাদেরই হাত রয়েছে বলে দাবি দেশটির বিচার মন্ত্রণালয়ের।

সূত্র : 'রয়টার্স'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড