• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লোকসভা নির্বাচন

পশ্চিমবঙ্গে নির্বাচনি এজেন্টকে মারধর, বিজেপি ক্যাম্পে আগুন

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ মে ২০১৯, ১৩:০৬
ভারতে নির্বাচনি সহিংসতা
ভারতে নির্বাচনি সহিংসতার শিকার বসতি। (ছবিসূত্র : দ্য হিন্দু)

বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতে চলছে ১৭তম লোকসভা নির্বাচনের ৭ম ও শেষ দফার ভোটযুদ্ধ। এই দফায় দেশটির সাত রাজ্যের মোট ৫৯টি সংসদীয় আসনে চলছে ভোটের কার্যক্রম।

যদিও এই শেষ দফা ভোটের আগে থেকেই পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের তোপের মুখে ছিল ক্ষমতাসীন বিজেপি। শনিবার (১৮ মে) মধ্য রাত থেকে রাজ্যের উত্তর ২৪ পরগনার ভাটপাড়ায় তৃণমূল-বিজেপি সমর্থকদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। যে কারণে এখনও গোটা এলাকা এক রণক্ষেত্রের রূপ নিয়ে আছে।

রবিবার (১৯ মে) স্থানীয় সময় সকালে এলাকাটিতে বেশ কয়েক দফায় চালানো গুলি ও বোমা হামলা চালানোর পর বিক্ষুব্ধ নেতাকর্মীরা কাঁকিনাড়ার পার্শ্ববর্তী আর্য মোড়ে থাকা কয়েকটি গাড়িতে আগুনও ধরিয়ে দেয়। এ সময় রাজ্য পুলিশ ঘটনাস্থলে তাদের অতিরিক্ত সদস্য মোতায়েনের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তাছাড়া ভোট চলাকালে বেলগাছিয়ায় তৃণমূলের সমর্থকদের বিরুদ্ধে দুই সিপিএম এজেন্টকে মারধরের অভিযোগ উঠেছে। যাদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় একজনকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

যদিও এ ঘটনার প্রতিবাদে এখন পর্যন্ত রাজ্যের বিভিন্ন পথঘাট অবরোধ করে বিক্ষোভ করছে সিপিএম নেতাকর্মীরা। প্রতিবাদে অংশ নেন দলটির রাজ্য প্রধান ও প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী কনীনিকা ঘোষ। পরে যদিও তিনি তার সেই অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নেন।

এ দিকে শনিবার রাতে রাজারহাটে নিউটাউনের কদমপুর এলাকায় ভোটকেন্দ্রের পাশে থাকা বিজেপির ক্যাম্প অফিসে একদল দুর্বৃত্ত এসে আগুন ধরিয়ে দেয়। বিজেপির অভিযোগ, এমন সন্ত্রাসী কর্মকাণ্ড তৃণমূলের নেতা কর্মীরাই চালিয়েছে। যদিও তৃণমূলের পক্ষ থেকে ক্ষমতাসীনদের এই অভিযোগ পুরোপুরি প্রত্যাখ্যান করা হয়েছে।

তারা পাল্টা অভিযোগে জানায়, রাজ্য বিজেপির নেতা অর্জুন সিংহ তার সমর্থকদের সঙ্গে বহিরাগতদের নিয়ে এসে এলাকায় অশান্তি পাকানোর চেষ্টা করছে। এমনকি তৃণমূল তার বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগও তুলেছে।

অপর দিকে এ দিন রাতে গাজিপাড়ায় বোমা বানাতে গিয়ে বিস্ফোরণে গুরুতর আহত হয়েছেন একজন। রাজ্য পুলিশের মতে, বোমা বিস্ফোরণে আহত ব্যক্তি একজন তৃণমূল কর্মী।

এর আগে গত ১০ মার্চ ভারতীয় নির্বাচন কমিশন ১৭তম লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে দেশের মোট ৫৪৩টি আসনে তফসিল ঘোষণা করেন। যেখানে গত ১১ এপ্রিল প্রথম দফার ভোট দিয়ে শুরু হয় এই সাত দফার ভোটের কার্যক্রম।

আরও পড়ুন :- লোকসভা নির্বাচনের শেষ ভোটগ্রহণ আজ

এর পর ১৮ এপ্রিল দ্বিতীয় পর্ব, ২৩ এপ্রিল তৃতীয়, ২৯ এপ্রিল চতুর্থ, ৬ মে পঞ্চম পর্ব, গত ১২ মে ষষ্ঠ পর্ব এবং আহ রবিবার (১৯ মে) চলছে ৭ম ও শেষ দফায় ভোটের কাজ। কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৩ মে দেশব্যাপী অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

সূত্র : এনডিটিভি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড