• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদত্যাগ করেছেন লেবার পার্টির প্রধান

অস্ট্রেলিয়ায় নির্বাচন : ক্ষমতাসীনদের অবিশ্বাস্য জয়

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ মে ২০১৯, ১১:০৩
প্রধানমন্ত্রী স্কট মরিসন।
নির্বাচনে জয়লাভের পর সমর্থকদের উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। (ছবিসূত্র : ইউরো নিউজ)

এশিয়ার দক্ষিণ-পূর্বে ওশেনিয়া অঞ্চলে অবস্থিত দেশ অস্ট্রেলিয়ার ৪৬তম সাধারণ নির্বাচনে অবিশ্বাস্যভাবে জয় পেয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভ জোট। নির্বাচনে পুনরায় নিজ দলকে বিজয়ী করায় দেশবাসীর প্রতি ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এ দিকে রবিবার (১৯ মে) সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী মরিসন বলেন, ‘আমি সব সময় অলৌকিক ঘটনায় বিশ্বাস করি। আর আজ আমাদের সঙ্গে তাই হলো। এ দিন নির্বাচনের আংশিক ফলাফল ঘোষণা শেষে লিবারেল-ন্যাশনাল জোট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে গণমাধ্যমে এমন ইঙ্গিত পাওয়া মাত্রই তিনি এই মন্তব্য করেন।

অপর দিকে শান্তিপূর্ণ এই নির্বাচনের ফলাফল মেনে নিয়ে এরই মধ্যে পদত্যাগ করেছেন বিরোধী দল লেবার পার্টির নেতা বিল শর্টেন। এর আগে যদিও বুথ ফেরত জরিপের তথ্যে দেখা গিয়েছিল যে, গত ছয় বছরের মধ্যে এবারই প্রথম লেবার পার্টি সামান্য ব্যবধানে জয় পেতে যাচ্ছে।

লেবার পার্টির প্রধান

সদ্য পদত্যাগী লেবার পার্টির প্রধান বিল শর্টেন। (ছবিসূত্র : জিকিউ অস্ট্রেলিয়া)

যদিও এ দিন ভোট গণনা শুরু হওয়ার পর পরিস্থিতি কিছুটা বদলাতে শুরু করে। তবে চূড়ান্ত ফলাফল পেতে আরও কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হবে সকলকে। নির্বাচন কমিশনের দাবি, এখন পর্যন্ত ৭০ শতাংশের মতো ভোট গণনা সম্পন্ন হয়েছে। যেখানে ক্ষমতাসীন নেতা স্কট মরিসনের জোট ৭৪টি আসন নিয়ে এগিয়ে আছে। অপর দিকে বিরোধী জোটের দখলে আছে মাত্র ৬৬টি আসন। পার্লামেন্টের নিম্ন কক্ষে মোট ১৫০ আসনে মধ্যে প্রতিটি দলকে অবশ্যই তাদের সংখ্যা গরিষ্ঠতার জন্য পেতে হবে কমপক্ষে ৭৬টি আসন।

এবারের নির্বাচনে বড় হারের পর নেতাকর্মীদের উদ্দেশ্যে লেবার পার্টির প্রধান বিল শর্টেন বলেছিলেন, ‘আমার এবং দলের পাসে থাকার জন্য সকল সমর্থক ও ভোটারদের প্রতি জানাই অনেক অনেক ভালোবাসা। এরই মধ্যে এটা স্পষ্ট হয়ে গেছে যে লেবার পার্টি আর পরবর্তী সরকার গঠন করছে না।’

বিল শর্টেন আরও বলেন, ‘আমি শুভেচ্ছা জানাতে কনজারভেটিভ প্রধান মরিসনকে ফোন করেছি। এখন আমি আরও একটি কঠিন সিদ্ধান্তের কথা জানাতে চাই। আমি আর লেবার পার্টির প্রধানের পদে থাকছি না। এই পদটি দখলের আর কোনো যোগ্যতাই আমার নেই।’

অস্ট্রেলিয়া নির্বাচন

অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করছেন ভোটাররা। (ছবিসূত্র : ইউরো নিউজ)

অজি আইন অনুযায়ী, অস্ট্রেলিয়ায় ১৮ বছর বয়সের ওপরে সবারই ভোট দেওয়া এক রকম বাধ্যতা মূলক। সে হিসাবে এবার প্রায় ১ কোটি ৬৫ লাখের বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন, যাদের মধ্যে প্রায় অর্ধেকই নারী ভোটার। যা দেশটির জন্য নতুন এক রেকর্ড। তাছাড়া এর মধ্যে প্রায় ৪৭ লাখের বেশি ভোটার নির্বাচনের আগেই তাদের প্রি-ভোট প্রদান করেছেন।

আরও পড়ুন :- অস্ট্রেলিয়ায় চলছে ভোট গণনা : শুরুতেই এগিয়ে ক্ষমতাসীনরা

ওশেনিয়া অঞ্চলে অবস্থিত এই দেশটিতে প্রতি তিন বছর পরপর সরকার পুনরায় গঠনের জন্য সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। যদিও ২০০৭ সালের পর থেকে এখন পর্যন্ত কোনো প্রধানমন্ত্রীই নিজের সম্পূর্ণ মেয়াদে ক্ষমতায় থাকতে পারেনি। যে কারণে নির্বাচনে জয় লাভ করলেও বিজয়ীদের পূর্ণ মেয়াদে ক্ষমতায় টিকে থাকাটাই হচ্ছে অনেক বড় চ্যালেঞ্জ।

সূত্র : ‘বিবিসি নিউজ’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড