• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

সৌদিতে গৃহকর্মীকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন

নির্যাতনের শিকার গৃহকর্মী
নির্যাতন। (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে নিয়োগকর্তাদের হাতে গৃহকর্মী নির্যাতনের ঘটনা আজ নতুন নয়। সম্প্রতি ফিলিপাইনের এক গৃহকর্মীকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন করেছেন বলে অভিযোগ উঠেছে তারই ধনী গৃহকর্তার বিরুদ্ধে। 

লাভলি অ্যাকোস্টা বারুয়েলো নামে ২৬ বছর বয়সী সেই নারীর ‘অপরাধ’ তিনি রোদের মধ্যে আসবাবপত্র বাড়ির বাইরে ফেলে রেখেছেন। যে কারণে তাকে এমন নির্মমভাবে নির্যাতন করা হয়। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এই নির্যাতনের ছবি ভাইরাল হলে তা বিশ্বব্যাপী ব্যাপকভাবে সমালোচিত হয়।

ফিলিপাইন থেকে আসা এই গৃহকর্মী রাজধানী রিয়াদের একটি ধনবান ব্যক্তির বাসায় মাত্র কয়েক মাস আগে কাজ শুরু করেন। সম্প্রতি সেখানে তিনি বাড়ির একটি দামি আসবাবপত্র রোদে ফেলে রেখেছিলেন; যে কারণে এর রং চটে যাওয়ার ঝুঁকি বাড়ায় সেই নারীকে নির্যাতন করেন তারই গৃহকর্তা।

গত ৯ মে বাড়ির পার্শ্ববর্তী বাগানের একটি গাছের সঙ্গে লাভলির হাত ও পা শক্ত করে বেঁধে তাকে নির্যাতন করা হয়। আর গোপনে সে ঘটনার ছবি ধারণ করেন তারই এক সহকর্মী। যা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সর্বত্র।

ফিলিপাইনের পররাষ্ট্র বিষয়ক দপ্তর (ডিএফএ) জানায়, ঘটনাটি ইতোমধ্যে তাদের অবগত করা হয়েছে। যে কারণে তাৎক্ষণিক দুই সন্তানের জননী লাভলিকে নিজ দেশে ফিরিয়ে নিতে সর্বোত্তম ব্যবস্থা গ্রহণ করা হয়। 

দেশটির পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেন, ‘নির্যাতনের শিকার গৃহকর্মী লাভলিকে গত ৯ মে সৌদি আরব থেকে ম্যানিলায় নিয়ে আসা হয়। সে বর্তমানে অনেকটাই সুস্থ আছেন।’

লাভলির আরও এক সহকর্মী নিজ দেশে ফিরতে সাহায্য চেয়ে বলেছেন, ‘যেকোনো ছোটখাটো ভুল হলেই প্রায়ই তাদের নিয়োগকর্তারা বিভিন্ন রকমের নির্যাতন চালান। যা কখনো কখনো মর্মান্তিক আকার ধারণ করে।’

ফিলিপাইনের লা ইউনিয়নে অবস্থিত নিজ বাড়িতে ফেরার পর লাভলি চলতি সপ্তাহে বিষয়টি নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন। যেখানে তিনি বলেন, ‘আমাকে যারা সাহায্য করেছেন তাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। সৌদিতে থাকা অন্য ফিলিপিনো নারীদের দেশে ফিরিয়ে আনার জন্য কর্তৃপক্ষের কাছে আমি সাহায্য চাই। নির্যাতনের সময় আমার ছবি তুলেছিলেন স্বদেশী এক সহকর্মী। এখন আমি তার নিরাপত্তা নিয়ে বেশ শঙ্কিত।’

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বাংলাদেশ, ভারত, পাকিস্তান এবং ফিলিপাইনসহ বিশ্বের বিভিন্ন প্রায় লক্ষাধিক নারী দীর্ঘদিন যাবত কাজ করে আসছেন। প্রায় তাদের মধ্যে অনেকেই বিভিন্ন নির্যাতন এবং নিপীড়নের শিকার হয়ে দেশে ফিরে আসছেন।

সূত্র : দ্য ডেইলি মেইল

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড