• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের ওপর হামলা চালাতে সৌদি মিডিয়ার উসকানি

  অধিকার ডেস্ক

১৬ মে ২০১৯, ২৩:০০
মার্কিন যুদ্ধবিমান
মার্কিন যুদ্ধবিমান (ছবি : ইন্টারনেট)

ইরানের ওপর হামলা চালাতে মার্কিন যুক্তরাষ্ট্রকে উসকানি দিচ্ছে সৌদি আরবের সংবাদমাধ্যম। বৃহস্পতিবার (১৬ মে) আরব নিউজ তাদের সম্পাদকীয়তে এমন একটা লেখা ছেপেছে। তারা বলেছে, ইরান কোনোভাবেই ছাড় পেতে পারে না। তাদের শাস্তি হওয়া উচিত।

পত্রিকাটি সৌদির রাজধানী রিয়াদ হতে প্রকাশ করা হয়। আরব নিউজ জানায়, মঙ্গলবার (১৪ মে) দুটি তেল পাম্পে সশস্ত্র ড্রোন হামলা হয়েছে। এর দুদিন আগেও আরব আমিরাত উপকূলে তেল ট্যাংকারে হামলা হয়েছে। ইরান ও তার ছায়াবাহিনী এর মধ্য দিয়ে চরম উত্তেজনা ছড়িয়েছে। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক তদন্ত হওয়া দরকার।

পত্রিকাটি বলছে, শুধু সৌদিতেই নয়, পুরো অঞ্চল বা বিশ্বের জন্য ইরানের হুমকির ব্যাপারে রিয়াদ বিশ্বনেতাদের বারবার সতর্ক করছে। ২০১৬ সালের শেষ দিকে যক্তরাষ্ট্রের নৌবাহিনীতে তিনবারের হামলার পূর্বে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের হুমকির ব্যাপারে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বুঝতে পারেননি। বিশ্ব অর্থনীতিকে সম্পূর্ণ পরাজিত করতেই সাম্প্রতিক তেল ট্যাংকার ও পাম্পিং স্টেশনে হামলা হয়েছে। এজন্যই বিশ্ব অর্থনীতির প্রাণশক্তি তেল সরবরাহে এ হামলা হয়েছে।

সৌদি পত্রিকাটি বলছে, বিশ্ব অর্থনীতিকে অস্থিতিশীল করে দিতে কিংবা নতুন করে যাতে ভীতিপ্রদর্শন করতে না পারে, সেজন্য ইরানকে ছাড় দেয়া যাবে না।

এর আগে ২০০৮ সালে প্রয়াত সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ ‘সাপের মাথা কেটে ফেলতে’ যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছিলেন। মধ্যপ্রাচ্যে ইরানের নানা তৎপরতার কথা উল্লেখ করে তিনি এ দাবি করেন।

এর এক দশক পর সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে মধ্যপ্রাচ্যের নতুন হিটলার হিসেবে আখ্যায়িত করেন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড