• বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

গর্ভপাত বিল নিয়ে যুক্তরাষ্ট্রে তোলপাড়

অ্যালাবামায় নিষিদ্ধ গর্ভপাত, ডাক্তারকে ৯০ বছরের কারাদণ্ড

স্ট্যালিনের গুলাগ কিংবা কম্বোডিয়ার হত্যাযজ্ঞের তুলনায় গর্ভপাতে অধিক শিশু হত্যা

  আন্তর্জাতিক ডেস্ক ১৫ মে ২০১৯, ১৬:৫৩

অ্যালাবামার গর্ভপাত নিষিদ্ধ বিল
ছবি : সংগৃহীত

মাতৃস্বাস্থ্য রক্ষাব্যতীত গর্ভকালীন অবস্থায় এই প্রক্রিয়াকে সম্পূর্ণরুপে নিষিদ্ধ করে কঠোর আইন প্রণয়নে আনা একটি বিলে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালাবামা রাজ্যের সিনেটে পাস হয়। অ্যালাবামার সিনেটে ২৫-৬ ভোটে ধর্ষণ বা ব্যভিচার ব্যতীত সকল ক্ষেত্রে গর্ভপাত নিষিদ্ধ বিলটি পাস হয়।

এটা এখন রিপাবলিকান গভর্নরকে আইভের কাছে যাবে, তিনি এই বিলে স্বাক্ষর করবেন কি না তা তিনি বলেননি, কিন্তু তাকে গর্ভপাতের শক্তিশালী প্রতিপক্ষ হিসেবেই দেখা হয়। চলতি বছরে ইতোমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬টি রাজ্যে গর্ভপাত অধিকারের ওপর নিষেধাজ্ঞা চালু করা হয়েছে।

১৯৭৩ সালে মার্কিন সুপ্রিম কোর্টের গর্ভপাতকে বৈধতা দেয়া আইনকে অ্যালাবামার নতুন এই আইন চ্যালেঞ্জ করবে বলে অ্যাক্টিভিস্টরা আশা করছেন। চলতি মাসের শুরুর দিকে অ্যালাবামার হাউজ অব রিপ্রেজেন্টেটিভস এ বিলটি ৭৪-৩ ভোটে পাস করা হয়েছিল। শুধুমাত্র নির্দিষ্ট পরিস্থিতিতে মায়ের স্বাস্থ্য রক্ষা করার ক্ষেত্রে গর্ভপাতকে অনুমতি দেয়া হবে।

ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের নারীর জন্য জাতীয় সংগঠন এই নিষিদ্ধকরণকে 'অসাংবিধানিক' বলে অভিহিত করে এবং একে 'আসন্ন নির্বাচনে গর্ভপাত বিরোধী প্রার্থীদের জন্য রাজনৈতিক সমর্থন দমন করার স্বচ্ছ প্রচেষ্টা' বলছে তারা।

প্লানড প্যারেন্টহুড সাউথ ওয়েস্ট অ্যাডভোকেটের স্ট্যাসি ফক্স এই সিদ্ধান্তকে 'অ্যালাবামা এবং এই দেশের নারীদের জন্য একটি অন্ধকার দিন' হিসেবে ঘোষণা করেছে। এক বিবৃতিতে তিনি বলেন, এই ভোটের জন্য অ্যালাবামা রাজনীতিবিদরা চিরদিন কুখ্যাত হয়ে থাকবেন এবং এজন্য কাদের জবাবদিহি করতে হবে তা আমরা প্রত্যেক মহিলাদের নিশ্চিত করব।'

অ্যালাবামার রাজনীতিবিদ নতুন আইন সম্পর্কে কী বলে?

আইনটির পৃষ্ঠপোষক রিপাবলিকান সাংসদ টেরি কলিন্স বলেছেন, 'আমাদের বিলটি বলছে যে, গর্ভের শিশুটিও একজন ব্যক্তি।'