• শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

বিদ্যাসাগরের ভাস্কর্য ভাঙায় অমিতের বিরুদ্ধে মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ মে ২০১৯, ১৪:০৮
ভারতের লোকসভা নির্বাচন
ছবি : সংগৃহীত

বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, তার ভাস্কর্য ভাঙা নিয়ে লোকসভা ভোটের শেষ মুহূর্তে শুরু হয়েছে দোষারোপের লড়াই। বিদ্যাসাগর কলেজে মঙ্গলবার (১৪ মে) তাণ্ডবের ঘটনায় দেশটির ক্ষমতাসীন বিজেপি সভাপতি অমিত শাহের বিরুদ্ধে এফআইআর দায়ের করল কলকাতা পুলিশ। 

এছাড়াও, গতকাল রাত থেকে এখনো পর্যন্ত মোট ৫৮ জনকে গ্রেফতার করা হয়েছে। আরও বেশ কয়েক জনের খোঁজে তল্লাশি চলছে বলে জানিয়েছে কলকাতা পুলিশ। বিজেপি সভাপতির বিরুদ্ধে এফআইআর করা নিয়ে পাল্টা জবাব দিয়েছেন অমিতও, সাংবাদিক সম্মেলন করে তিনি বলেছেন, 'আমার বিরুদ্ধে এফআইআর হয়েছে। আমরা ভয় পাই না। মমতা চাইলে নিরপেক্ষ সংস্থাকে দিয়ে এই ঘটনার তদন্ত করতে পারেন।'

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনের সংঘর্ষ এবং বিদ্যাসাগর কলেজের তাণ্ডবের ঘটনায় জোড়াসাঁকো থানা এবং আমহার্স্ট স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করা হয়। বিদ্যাসাগর কলেজের এক শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে অমিত শাহসহ রোড শোতে উপস্থিত বিজেপি শীর্ষনেতৃত্ব এবং অজ্ঞাতপরিচয় বিজেপি কর্মী-সমর্থকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় আর্মহার্স্ট স্ট্রিট থানায়। 

অন্য দিকে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনের হাতাহাতি এবং দুপক্ষের সংঘর্ষের ঘটনায় স্বতঃপ্রণোদিত হয়ে এফআইআর করে জোড়াসাঁকো থানার পুলিশ। পাশাপাশি মঙ্গলবার দুপুরে লেনিন সরণিতে রোড শোয়ের প্রস্তুতি চলাকালীন নির্বাচন কমিশনের একটি গাড়ি ভাঙচুরের ঘটনায় হেয়ার স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করেছে কমিশন। 

গতকাল রাতেই পুলিশ কমিশনার রাজেশ কুমার জানিয়েছিলেন, বিদ্যাসাগর কলেজের তাণ্ডবের ঘটনায় তদন্ত শুরু হয়ে গিয়েছে। একই সঙ্গে পুলিশের তরফে জানানো হয়েছিল, গ্রেফতার করা হয়েছে ১৬ জন দুষ্কৃতিকারীকে। এখনো পর্যন্ত সেই গ্রেফতারির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৮। আরও বেশ কয়েক জনের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলে জানায় কলকাতা পুলিশ।

ক্ষমতাসীন বিজেপির মাঝারি মাপের বেশ কয়েক জন নেতাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। তাদের মধ্যে ছিলেন বিজেপির দিল্লি শাখার মুখপাত্র তাজিন্দার পাল সিংহ বাগ্গাও। তাকে নিউ মার্কেট থানায় জিজ্ঞাসাবাদ করা হয় বলে জানায় পুলিশ। 

বিজেপি সভাপতি অমিত শাহের রোড শো ঘিরে সংঘর্ষের মধ্যেই বিদ্যাসাগর কলেজে ঢুকে তাণ্ডব চালানোর অভিযোগ ওঠে বিজেপি কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। শুধু বিদ্যাসাগরের মূর্তিই নয়, কলেজের গেট, আসবাব ভেঙে দেয়ার পাশাপাশি পুরো এলাকা তছনছ করার জন্যও অভিযুক্ত বিজেপি কর্মী-সমর্থকেরা।

ছবি : সংগৃহীত 

গতকাল রাতেই ঘটনাস্থলে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, 'বিদ্যাসাগরের মূর্তি ভাঙা হয়েছে। আগুন জ্বালানো হয়েছে। এটা ওর ২০০ বছর। কোনো রাজনৈতিক দলের এরকম দাঙ্গা কখনো দেখিনি। বিহার-রাজস্থান থেকে গুণ্ডা এনে এই ঘটনা ঘটানো হয়েছে। নিন্দার ভাষা নেই। আমি লজ্জিত এবং ক্ষমাপ্রার্থী। বাংলার মানুষ হয়ে আমরা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে সম্মান দিতে পারি না বিজেপির গুণ্ডাদের জন্য।'

বিজেপির পাল্টা অভিযোগ, শাহের রোড শোয়ে ইট ছুড়ে আক্রমণ চালিয়ে প্রথমে গোলমাল বাধিয়েছে তৃণমূলই। এমনকি রোড শো শুরুর আগেই পোস্টার-ফেস্টুন খুলে দিয়ে প্ররোচনা সৃষ্টির চেষ্টা চালিয়েছিল শাসক দল।

বিদ্যাসাগর কলেজে ঢুকে বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনার নিন্দায় সরব হয়েছে দেশটির বিভিন্ন মহল। ঘটনার নিন্দা করে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন কবি শঙ্খ ঘোষ, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, নকশাল নেতা অসীম চট্টোপাধ্যায়, এবং নেতাজি পরিবারের সদস্যা এবং প্রাক্তন সাংসদ কৃষ্ণা বসুসহ আরও অনেকে। বুধবার (১৫ মে) ঘটনার প্রতিবাদে রাস্তায় নামার ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যের বাম দলগুলি, তৃণমূল কংগ্রেস, বুদ্ধিজীবীদের একাংশসহ আরও অনেকেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"ভারত".*')) AND id<>63542 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড