• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্য ও পশ্চিমা বিশ্বে রোজা শুরু 

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ মে ২০১৯, ১২:৫২
পবিত্র মাহে রমজান
মধ্যপ্রাচ্যের ইফতার বাজার (ছবি : দ্যা টাইমস)

সৌদি আরব, তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র মাহে রমজান মাস শুরু হয়েছে। সোমবার (৬ মে) থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র রমজান মাস গণনা শুরু হয়।

একই দিন রোজা পালন বা সিয়াম সাধনা শুরু করেছেন কাতারের মুসলমানরা। এছাড়া মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে পশ্চিমা দেশগুলোতেও একই দিন পবিত্র মাহে রমজান শুরু হয়েছে।

হিজরি সালের রমজানকে পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করবেন মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় আনন্দের উৎসব পবিত্র ঈদুল ফিতর।

এ দিকে সাধারণত সৌদি আরবের একদিন পর থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে পবিত্র মাহে রমজান শুরু হয়। এই হিসেবে আগামীকাল মঙ্গলবার থেকে ভারত, পাকিস্তান, বাংলাদেশে পবিত্র রমজান শুরু হবে।

মহিমান্বিত এই মাসকে ঘিরে এরই মধ্যে প্রস্তুতি শুরু হয়ে গেছে মুসলিম বিশ্বে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এ মাসটিতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে মূল্যছাড় দেয়া হয়। রোজাদারদের অর্থ, কষ্ট লাঘব এবং বাড়তি সওয়াবের আশায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে ছাড় দেন ব্যবসায়ীরা। দ্রব্যমূল্যের ওপর থাকে সরকারি নজরদারি। সরকারিভাবে রমজানকেন্দ্রিক মূল্যছাড়ের তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় এ মাসে যেসব পণ্যের দাম কমানো হয় সেগুলোর নাম উল্লেখ থাকে।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড