• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকাশিত হচ্ছে সত্যজিৎ রায়ের ৫টি অপ্রকাশিত রচনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল ২০১৯, ২১:৩৩
সত্যজিৎ রায়
অস্কার বিজয়ী একমাত্র বাঙালি সিনেমা পরিচালক সত্যজিৎ রায়; (ছবি : সংগৃহীত)

সত্যজিৎ রায়! নাম শুনেই হয়তো মনে পড়ে গেছে ফেলুদা সিরিজ বা পথের পাঁচালী সিনেমার কথা। কোনো বিশেষণ ছাড়াই তিনি বাঙালিদের মনে চিরঞ্জীবী হয়ে থাকবেন তার কর্মের মধ্য দিয়ে। বাঙালি সাহিত্য-সংস্কৃতি কিংবা সিনেমা জগতে এক অনন্য পুরোধা সত্যজিৎ রায়। তবে সত্যজিৎ রায়ের অনুরাগীদের জন্য এক বিশেষ আনন্দের ঘোষণা নিয়ে এসেছে ‘দ্য পেঙ্গুইন রেন্ডম হাউস অব ইন্ডিয়া’। ‘এনডিটিভি’

এই প্রকাশনা সংস্থার বরিষ্ঠ কর্মকর্তা এক বিবৃতিতে জানিয়েছেন, সত্যজিৎ রায়ের পাঁচটি অপ্রকাশিত রচনা মূলত প্রবন্ধ এবং ইলাস্ট্রেশন প্রকাশ করা হবে। সত্যজিৎ রায়ের তারিনী খুড়োর অনুবাদ এবং তার অনেকগুলো চিত্রিত কাজ, যা আজ পর্যন্ত প্রকাশিত হয়নি সেসব কর্মও রয়েছে এর মধ্যে।

তিনি আরও বলেন, দ্য পেঙ্গুইন রে লাইব্রেরি এই সাহিত্য কর্ম একদম অনন্যভাবে প্রকাশ করবে। সত্যজিৎ রায়ের থেকেই অনুপ্রাণিত পরিশীলিত নান্দনিক বিন্যাস এই কাজগুলোকে নতুন মাত্রা এনে দেবে।

একজন লেখক হিসেবে সত্যজিৎ রায় অনেকগুলো কাল্পনিক চরিত্রকে অসম্ভব জনপ্রিয় করে তুলেছেন যার মধ্যে অন্যতম ‘ফেলুদা’ ও ‘প্রফেসর শঙকু’ অন্যতম। ১৯৯২ সালে অস্কার সম্মাননা ছাড়াও ৩২টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি।

এই খবরে অধ্যাপক ও পাঠক নৈঋতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমি সত্যিই ২০২০ সালের জন্য অপেক্ষা করতে পারছি না। পথের পাঁচালী দেখার পর আমি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের মূল উপন্যাস পড়ার নেশাটা পেয়েছিলাম। আসলে, শুধু আমাকেই নয়, সত্যজিৎ এর বেশিরভাগ সিনেমাই মানুষকে সাহিত্যমুখী করেছে। সাহিত্যকে এভাবে সিনেমায় প্রদর্শন সত্যজিৎ ছাড়া সম্ভব না।’

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড