• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

হোটেলে নিহত হয় হামলাকারীদের নেতা

আইএস সংযুক্ত ১৪০ জনকে খুঁজছে শ্রীলঙ্কান পুলিশ

শুক্রবারের নামাজ ঘরে আদায় করার নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১৪:৪৩
ইস্টার সানডে হামলা
ছবি : সংগৃহীত

দক্ষিণ এশিয়ায় ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় ইতিহাসের ভয়াবহ বোমা বিষ্ফোরণের জেরে বিশ্ব এখনও আতঙ্কিত। মাত্র ১০ বছর আগে রক্তাক্ত গৃহযুদ্ধ থেকে উঠে আসা শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে দিয়েছে ইস্টার সানডের ধারাবাহিক বোমা হামলা। যাতে এখন পর্যন্ত ২৫৩ জন নিহত ও ৫ শতাধিক আহত হয়, কর্তৃপক্ষ নিহতের সংখ্যা আগে ৩৫৯ বললেও বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সংখ্যাটি কমিয়ে আনে।

কলম্বোর ৩টি গীর্জা ও ৪টি বিলাসবহুল হোটেলে ধারাবাহিক আত্মঘাতী বোমা হামলা চালানো হয়, আইএসআইএস এই হামলার দায় স্বীকার করলেও এ নিয়ে এখনও নিশ্চিত কোনো তথ্য জানায়নি দেশটি। তবে, কর্তৃপক্ষ বলছে, স্থানীয় দুটি মুসলিম সংগঠন এই হামলা পরিচালনা করেছে। সন্দেহের তীর স্থানীয় উগ্রবাদী মুসলিম সংগঠন এনটিজে'র দিকেও যায়, যদিও সংগঠনটির পক্ষ থেকে এখনও কোনো বিবৃতি দেয়া হয়নি। এই হামলায় কয়েক ডজন বিদেশিও নিহত হয়।

এই নির্মম হামলা চালানো সন্দেহভাজন দলের নেতা বা এই অপারেশনে মুখ্য ভূমিকা পালন করা ব্যক্তিটি আত্মঘাতী হামলাতেই প্রাণ হারায় বলে শুক্রবার (২৬ এপ্রিল) জানায় দেশটির প্রেসিডেন্ট মাইথিরিপালা সিরিসেনা। তিনি স্থানীয় পর্যায়ের কঠোর পন্থী মুসলিম দলের নেতা জাহরান হাশিমকে (মোহাম্মদ জাহরান নামেও পরিচিত) নির্দেশ করে বলে, 'গোয়েন্দা সূত্র থেকে আমাকে জানানো হয়েছে যে জাহরান সাংরি-লা হোটেলে নিহত হয়েছে।'

রাষ্ট্রপতি শুক্রবার আরও জানায়, শ্রীলঙ্কার শীর্ষ পুলিশ কর্মকর্তা, 'পুলিশের ইন্সপেক্টর জেনারেল পুজিথ জয়সুন্দারা ইস্টার সানডে হামলার ব্যর্থতার কারণে পদত্যাগ করেছেন। শীঘ্রই আমি একজন নতুন আইজিপি মনোনীত করব।'

প্রেসিডেন্ট মাইথিরিপালা সিরিসেনা। ছবি : সংগৃহীত

সিরিসেনার মনোনীত প্রার্থীকে সংবিধান পরিষদ কর্তৃক নিশ্চিত করতে হবে। দেশটির শীর্ষ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো বৃহস্পতিবার পদত্যাগ করার পর পুলিশ প্রধানের পদত্যাগের ঘোষণা আসে।

শ্রীলঙ্কান প্রেসিডেন্ট সিরিসেনার মতে, দেশটির পুলিশ আইএস (ইসলামিক স্টেটস অব ইরাক অ্যান্ড লেভান্ট, আইএসআইএস/আইএসআইএল)-এর সঙ্গে জড়িত ১৪০ জনকে খুঁজছে।

সিরাসেনা শুক্রবার সাংবাদিকদের বলেন, ২০১৩ সাল থেকে শ্রীলঙ্কান যুবকরা এই দলের সঙ্গে জড়িত ছিল এবং দেশটির শীর্ষ প্রতিরক্ষা ও পুলিশ প্রধানরা আসন্ন হামলার বিষয়ে তার সঙ্গে কোনো ধরণের তথ্য শেয়ার করেনি।

শ্রীলঙ্কায় ফের হামলার আশঙ্কায় দেশজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রাজধানীতে হামলার হুমকিতে বিপুল পরিমাণে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। কলম্বোর সেইন্ট অ্যান্থনি চার্চে সাধারণের চেয়ে অনেক বেশি সেনা মোতায়েন রয়েছে, আশেপাশের দোকানপাট বন্ধ করা হচ্ছে।

এ দিকে, দেশটির মুসলিম সম্প্রদায়ের প্রতি শুক্রবারের জুম্মার নামাজ আদায়ের জন্য মসজিদে না যেতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বাড়িতেই প্রার্থনা সারতে অনুরোধ করেছে। ইস্টার সানডে ঘটনার পরে দেশজুড়ে মুসলিম সম্প্রদায়ের ওপর একটা বিদ্বেষ ছড়িয়ে পরেছে, হামলার আশঙ্কায় অনেক মুসলিম সদস্য বাড়ি ছেঁড়ে পালিয়ে যাওয়ার সংবাদ পাওয়া গিয়েছে। 'আল-জাজিরা'

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড