• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বারানসি থেকে মনোনয়ন জমা দিলেন মোদী

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১৩:৩১
ভারতের লোকসভা নির্বাচন
ছবি : হিন্দুস্তান টাইমস

ভারতের লোকসভা নির্বাচনে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর প্রদেশের উত্তরাঞ্চলীয় বারানসিতে জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দিয়েছেন। শুক্রবার (২৬ এপ্রিল) মোদী এই আসন থেকে মনোনয়ন দাখিল করেছেন যেখানে সর্বশেষ ২০১৪ সালের সাধারণ নির্বাচনে তিনি আরামদায়কভাবে জিতেছিলেন।

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক ভোটের সর্বশেষ ও সপ্তম পর্যায়ের ভোট ১৯ মে অনুষ্ঠিত হবে বানারসিতে। চলতি মাসের ১১ই এপ্রিল, ১৮ এবং ২৩ই এপ্রিল তিন পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৩ মে নির্বাচনি ফলাফল ঘোষণা করা হবে।

মোদীর সঙ্গে মোদীর ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) সহকর্মী বিভিন্ন রাজনৈতিক দলকে প্রতিনিধিত্ব করে এমন প্রায় ২৮টি রাজনৈতিক নেতা উপস্থিত ছিলেন। এছাড়া দলের সভাপতি অমিত শাহসহ ঊর্ধ্বতন বিজেপি নেতারা, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এবং স্বরাষ্ট্রমন্ত্রী (অভ্যন্তরীণ নিরাপত্তা) রাজনাথ সিংও মনোনয়ন জমাদানকালে মোদীর সঙ্গে ছিলেন।

মোদী পশ্চিমাঞ্চলীয় গুজরাট রাজ্যের অন্তর্গত, কিন্তু ২০১৪ সালের লোকসভা নির্বাচনে গুজরাটের ভাদোদারা সংসদীয় আসনের পাশাপাশি তিনি রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশে অবস্থিত বারানসি থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে বেছে নেন। এই রাজ্যের থেকে লোকসভায় মোট ৫৪৩টি আসনের ৮০টি সংসদীয় আসন রয়েছে, যার প্রতিনিধি প্রতি পাঁচ বছর পর নির্বাচিত হন।

সর্বশেষ লোকসভা নির্বাচনে মোদী উভয় আসন (বারানসি ও ভাদোদারা) থেকে জিতেছিলেন, কিন্তু তিনি ভাদোদর থেকে পদত্যাগ করেছিলেন এবং গত পাঁচ বছরে লোকসভার প্রতিনিধিত্ব করেছিলেন।

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড