• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্বাচনি প্রচারণায় মোদীর ফের পুলওয়ামা প্রসঙ্গ

দেশজুড়ে প্রতিষ্ঠানের স্বপক্ষে হাওয়া বইছে : মোদী

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১২:৪৪
ভারতের লোকসভা নির্বাচন
ছবি : ফার্স্টপোস্ট

ভারতের লোকসভা নির্বাচনকে ঘিরে দেশটির রাজনীতিবিদরা ব্যস্ত সময় পার করছেন জনসমাবেশ আর জনসংযোগের মাধ্যমে। দেশটির বারাণসীতে সমাবেশে দলীয় কর্মীদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই প্রথম স্বাধীনতার পর গোটা দেশে প্রতিষ্ঠানের স্বপক্ষে হাওয়া বইছে। সশস্ত্র বাহিনীর রাজনীতিকরণ নিয়ে বিরোধীদের রোষাণলের মুখেই বৃহস্পতিবার (২৫ এপ্রিল) আবারও পুলওয়ামা হামলা নিয়েও মন্তব্য করেছেন মোদী।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ভাষণ খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনি জনসভা থেকে এয়ারস্ট্রাইক নিয়ে মন্তব্য করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন। বুধবার এই খবর জানতে পেরেছে 'এনডিটিভি'। কমিশন সূত্রে তারা বলেছে, ভোট প্রক্রিয়া শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করা হবে না। তার আগেই ব্যবস্থা নিয়ে নেয়া হবে। পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে হামলার পর থেকে একাধিকবার নির্বাচনি জনসভায় এই প্রসঙ্গটি টেনে এনেছেন মোদী। সিপিএম এবং কংগ্রেস এ নিয়ে কমিশনে অভিযোগ করে।

পাশাপাশি বারাণসীর ভোটারদের তিনি বলেন, এবার ভোটের সমস্ত রেকর্ড ভেঙে দিন। কর্মীদের উদ্দেশে বলেন, নেতিবাচক আলোচনায় যোগ দেবেন না। নমো অ্যাপ পড়ুন। বিশেষ করে প্রথম যারা ভোট দেবেন তাদের অবশ্যই ওটা পড়া উচিত। প্রধানমন্ত্রীর পদটা আনন্দ করার জন্য নয়। এটা কোনো পরিবারের জন্য নয়। এটা দেশের ১৩০ কোটি মানুষের জন্য। আপনারা যদি মোদীর সৈনিক হয়ে থাকেন তাহলে টিভিতে যে আলোচনা হয় সেসব শুনে মন খারাপ করবেন না। রাজনীতিতে ভালোবাসা এবং বন্ধুত্বের দাম আছে, ধীরে ধীরে সেগুলো নতুন দিশা পাচ্ছে। মোদীকে যতই কুৎসা করা হোক না কেন আপনারা চিন্তিত হবেন না।

দেশটির প্রধানমন্ত্রী আরও বলেন, এখন সংবাদ মাধ্যম বারাণসীর ভোট নিয়ে কোনো আগ্রহ নেই। ওরা জানে বারাণসী ওদের টিআরপি দেবে না। মোদী জিতেই গিয়েছেন।

বারাণসীতে পৌঁছে সুবিশাল রোড শো করেন তিনি। সংবাদ সংস্থা 'এএনআই' জানিয়েছে তিনি বলেছেন, 'পুলওয়ামাতে জঙ্গিরা ৪০ জন জওয়ানকে হত্যা করেছিল এরপর ওই এলাকার ৪২ জন জঙ্গীকে খতম করেছে ভারত। এটাই আমাদের কাজের পদ্ধতি। পুলওয়ামা অথবা উড়ি হামলার মতো ঘটনা ঘটলে আমি একটা মন্ত্র মনে রেখেই পথ চলি আর তা হল : দেশ সবার আগে। অন্য একটি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, 'সন্ত্রাস রুখতে ভারত যে পদক্ষেপ নিচ্ছে বিশ্বের অন্য দেশগুলো তাকে সমর্থন করছে।'

এর আগে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সংবাদ সংস্থা 'এএনআই'কে বলেছেন, সংখ্যাগরিষ্ঠতা নিয়েই ক্ষমতায় আসবে এনডিএ। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, মানুষ অবশ্যই ভাগ্যবান তাই তারা প্রধানমন্ত্রীকে ভোট দেয়ার সুযোগ পাচ্ছেন।

একই সঙ্গে দলীয় কর্মীদের প্রধানমন্ত্রী বলেন, এবারে ভোট যাতে অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দেয় সেটা মাথায় রাখতে হবে। মনে রাখবেন কোনো একটি বুথে যদি আপনাদের পরাজয় হয় তাহলে জিতেও আমি আনন্দ পাব না।

এবারের লোকসভা নির্বাচনের প্রক্রিয়া শুরুর সময় নির্বাচন কমিশন জানিয়ে দেয় সেনার প্রসঙ্গকে ভোটের কাজে ব্যবহার করা যাবে না। নির্বাচনে বিজেপি দেশপ্রেম এবং জাতীয় সুরক্ষার ওপর বাড়তি গুরুত্ব দিচ্ছে। তাই সেনা সংক্রান্ত কমিশনের নির্দেশ একাধিকবার লঙ্ঘিত হয়েছে। এগুলো নির্বাচনি আচরণ বিধির লঙ্ঘন এবং শাস্তিযোগ্য কি না সেই সিদ্ধান্ত নিতে হবে কমিশনকে।

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড