• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচন ২০২০

ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হচ্ছেন জো বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ এপ্রিল ২০১৯, ২০:৪৩
মার্কিন নির্বাচন ২০২০
সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক উপ-রাষ্ট্রপতি জো বাইডেন। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) একটি অনলাইন ভিডিওতে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তার প্রার্থীতার আনুষ্ঠানিক ঘোষণা দেন। তিনি সাবেক প্রেসিডেণ্ট বারাক ওবামার মেয়াদে ভাইস-প্রেসিডেন্ট ছিলেন।

ফেসবুক এবং টুইটারে পোস্ট করা ভিডিওটিতে বাইডেন বলেন, 'এই জাতির মূল মূল্যবোধ, বিশ্বে আমাদের অবস্থান, আমাদের গণতন্ত্র, আমেরিকাকে যা আমেরিকায় পরিণত করেছে তার সবকিছু আটকে আছে। এবং সে কারনেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থীতা আমি নিজের নাম ঘোষণা করছি।'

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে জন্মগ্রহণকারী বাইডেন ১৯৬৯ সালে অ্যাটর্নি হন এবং ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ৬ষ্ঠতম কনিষ্ঠ সিনেটর হিসেবে নির্বাচিত হন। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেন। প্রায় চার দশক ধরে তিনি সিনেট সদস্য এবং বিদেশী সম্পর্ক কমিটির সাবেক চেয়ারম্যান ছিলেন। তিনি সিনেট জুডিশিয়েরি কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

বিবৃতিতে, বাইডেন ২০১৭ সালের আগস্ট মাসে ভার্জিনিয়া, শার্লোটেসভিলের হোয়াইট সুপারম্যসিস্ট সমাবেশ এবং রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের এই ঘটনা পরিচালনাতেও তাকে হতাশ করেছিলেন। এই সমাবেশে একজন নাৎসি সহানুভূতিশীল রাম তার গাড়ি দিয়ে কিভাবে শান্তিপূর্ণ প্রতিবাদকারীর একটি গ্রুপের ওপরে উঠিয়ে দেন, যে দুর্ঘটনায় একজন নিহত ও ১৯ জন আহত হয়।

ট্রাম্প তখন প্রতিক্রিয়া জানায় যে, সেখানে 'উভয় পক্ষে খুব ভাল মানুষ' ছিল। বাইডেন বলেন, 'এই কথাগুলি দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ঘৃণা ছড়িয়ে দেয়ার সাহস ও সাহসীদের মধ্যে নৈতিক সমতা বজায় রাখে এবং সেই মুহুর্তে আমি জেনেছি যে, মার্কিনদের জন্য এই হুমকি আমার জীবদ্দশায় দেখা যেকোন হুমকির চেয়ে আলাদা। ইতিহাস ট্রাম্পের রাষ্ট্রপতিত্বকে 'এই মুহুর্তকে এক নীতিভ্রষ্ট সময়' হিসেবেই দেখাবে।'

'তবে, হোয়াইট হাউজে আমরা ডোনাল্ড ট্রাম্পকে ৮ বছর অবস্থান করতে দিলে তিনি চিরকালের জন্য এই জাতির চরিত্রটি পাল্টে দিবে, আমি এবং আমরা কেমন ছিলাম তা রুপান্তর করে ফেলবে। আমরা এসব ঘটতে দেখতেও পারব না।' বলে যুক্ত করেন বাইডেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় কমকাস্টের নির্বাহী ডেভিড কোহেনের ফিলাডেলফিয়ার বাড়িতে অনুষ্ঠিত প্রথম হাই-ডলার অর্থ সংগ্রহকারীর উপস্থিতিতে এবং সোমবার পিটসবার্গের একটি স্থানীয় ইউনিয় হলটিতে উপস্থিত হওয়ার বিষয়ে জানা যায়।

বুধবার প্রকাশিত 'রয়টার্স/ইপসস'-এর জরিপে দেখা গেছে, বয়স্ক ভোটার ও আফ্রিকান আমেরিকানদের কাছ থেকে দৃঢ় সমর্থনসহ তার নামটি সুপরিচিত, বর্তমানে, বাইডেন দলটির ২০২০ সালের রাষ্ট্রপতি মনোনয়নপত্রের জন্য এক ডজনের বেশি সদস্যদের সমর্থণ পেতে আশাবাদী।

ডেমোক্র্যাটিকদের প্রাথমিক ভোটারদের ২৬ শতাংশের সমর্থণ রয়েছে সাবেক এই ভাইস প্রেসিডেন্টের। জরিপে দেখা যায়, বাইডেন এর পরেই সিনেটর বার্নি স্যান্ডার্সের ১৫ শতাংশ সমর্থণ আছে। আফ্রিকান আমেরিকানদের প্রায় ৪০ শতাংশ এবং ৫৫ বছর বয়স্কদের মধ্যে ৩২ শতাংশই বাইডেনকে সমর্থন করে।

সিনেটর কমলা হ্যারিস এবং এলিজাবেথ ওয়ারেনের মতো উল্লেখযোগ্য নামসহ অন্যান্য ডেমোক্র্যাটিক প্রার্থীর পাশাপাশি সাবেক হাউজ সদস্য বেটো ওরউরকে এবং ইন্ডিয়ানা স্টেটের সাউথ বেন্ডের মেয়র ক্রম বুটিগিগের চেয়েও ৭ শতাংশের বেশি সমর্থন পেয়েছেন।

বাইডেন ১৯৮৮ সালের ডেমোক্র্যাটিকদের মনোনয়নপত্রের জন্য একটি বিড চালু করেন এবং ২০০৮ মেয়াদে দ্বিতীয়বার লড়েছেন। ২০১৬ সালে হোয়াইট হাউজের জন্য লড়াইয়ে আরও গুরুতরভাবে তার নাম বিবেচনা করেছিল দলটি, কিন্তু ২০১৫ সালের অক্টোবরের তার বড় ছেলের মৃত্যুর পর প্রচারণা চালাতে পারবেন না বলে ঘোষণা দিয়েছিলেন। 'জিনহুয়া'

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড