• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসলিমরা পাচ্ছেন নিউজিল্যান্ডের পার্মানেন্ট ভিসা!

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ এপ্রিল ২০১৯, ১১:৩৭
নিউজিল্যান্ড
ছবি : প্রতীকী

শান্তির দেশ নিউজিল্যান্ড। গত ১৫ মার্চ সেখানকার ক্রাইস্টচার্চের ২ মসজিদে জুমার নামাজের সময় এক খ্রিস্টান চরমপন্থীর হাতে বন্দুকের নগ্ন আঘাতে নারী ও শিশুসহ ৫৫ জন মুসল্লি শহিদ হন। একই হামলায় আহত হন আরও ৫০ জন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স ও ডেইলি মেইলে প্রকাশিত খবরে জানা যায়, এবার ক্রাইস্টচার্চ হামলায় আহত ও হত্যাকাণ্ডের শিকার মুসল্লিসহ সে সময় মসজিদে অবস্থানকারী সব মুসলিমদের জন্য পার্মানেন্ট রেসিডেন্সি তথা স্থায়ী বসবাসের সুযোগ দিতে যাচ্ছে নিউজিল্যান্ড। খবর রয়টার্স ও ডেইলি মেইল।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের জুমার নামাজের সময় ২টি মসজিদে ভয়াবহ হত্যাকাণ্ডের শিকার হন মুসলিমরা। এ লক্ষ্যে নিউজিল্যান্ডের ইমিগ্রেশন ডিপার্টমেন্ট গতকাল ২৪ এপ্রিল (বুধবার) নতুন এক ভিসা পদ্ধতি চালু করেছেন।

জানা যায়, সেদিনের হামলায় দুটি মসজিদের যেকোনো একটিতে উপস্থিত ছিলেন এমন ব্যক্তিরাই পাবেন নতুন এই ভিসার সুবিধা। আল-নুর ও লিনউড মসজিদে হামলার সময় থাকা মুসল্লিদের বিশেষ ব্যবস্থায় এ ভিসা প্রদান করবে দেশটি।

উল্লেখ্য যে, ক্রাইস্টচার্চের ঘটনার পরিপ্রেক্ষিতে যে পার্মানেন্ট রেসিডেন্স ভিসা চালু করা হয়েছে তা কার্যকর করা হয়েছে গতকাল ২৪ এপ্রিল ২০১৯ থেকে। ২০২১ সালের ২৪ এপ্রিলের পর পার্মানেন্ট রেসিডেন্স ভিসার জন্য আবেদন করা যাবে না।

নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে বড় সন্ত্রাসী ঘটনায় হতাহত এবং মসজিদে অবস্থানকারীদের জন্য পার্মানেন্ট রেসিডেন্স অর্থাৎ স্থায়ী বসবাসের সুযোগ দেশটির সরকারের এক যুগান্তকারী ও প্রশংসনীয় উদ্যোগ।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড