• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিমান হামলা নিয়ে মন্তব্য, মোদীর বিরুদ্ধে ব্যবস্থা নেবে নি. কমিশন

  অধিকার ডেস্ক    ২৪ এপ্রিল ২০১৯, ১৯:০২

ভারতের লোকসভা নির্বাচন
নরেন্দ্র মোদী। ছবি : সংগৃহীত

ভারতের চলমান লোকসভা নির্বাচনের জনসভা থেকে বিমান হামলা নিয়ে মন্তব্য করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেছে দেশটির নির্বাচন কমিশন। জনসভা থেকে এই প্রসঙ্গে মন্তব্য করায় মোদীর পাশাপাশি বিজেপি সভাপতি অমিত শাহরও সমালোচনা করে দেশটির বিরোধীরা।

ভারতের নির্বাচন কমিশন সূত্রে বলা হয়েছে, ভোট প্রক্রিয়া শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করা হবে না। তার আগেই ব্যবস্থা নিয়ে নেয়া হবে। পাকিস্তান অধিকৃত কাশ্মীরে বালাকোটে হামলার পর থেকে একাধিকবার নির্বাচনি জনসভায় এই প্রসঙ্গটি টেনে এনেছেন মোদী। সিপিএম এবং কংগ্রেস এ নিয়ে কমিশনে অভিযোগ করে। এর আগে গতকাল নির্বাচন কমিশন জানায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রক্রিয়া শুরুর সময় নির্বাচন কমিশন জানিয়ে দেয়, সেনার প্রসঙ্গকে ভোটের কাজে ব্যবহার করা যাবে না। কারণ এয়ার স্ট্রাইকের পর থেকেই এই বিষয়টিকে প্রচারের কাজে লাগানোর চেষ্টা রাজনৈতিক দলগুলোর মধ্যে দেখা যায়। এবারের নির্বাচনে বিজেপি দেশপ্রেম এবং জাতীয় সুরক্ষার ওপর বাড়তি গুরুত্ব দিচ্ছে। তাই সেনা সংক্রান্ত কমিশনের নির্দেশ একাধিকবার লঙ্ঘিত হয়েছে। এগুলি নির্বাচনি আচরণ বিধির লঙ্ঘন এবং শাস্তিযোগ্য কি না সেই সিদ্ধান্ত নিতে হবে কমিশনকে।

নির্বাচন শুরুর মাত্র দু-দিন আগে প্রথম ভোটারদের বিজেপিকে বেছে নেয়ার আবেদন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মহারাষ্ট্রের জনসভা থেকে তিনি বলেন তারা যদি প্রথম ভোট বিজেপিকে দেন তাহলে শক্তিশালী দেশ গড়ে উঠবে। মাস দুয়েক আগে জঙ্গি হানার পর পাক অধিকৃত কাশ্মীরে আঘাত হানে বিমানবাহিনী। সেই প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের প্রথম ভোট কি ওই বীর জওয়ানদের কথা ভেবে দেওয়া যেতে পারে?

দেশটির বিরোধীরা এমনিতেই অভিযোগ করে আসছে সশস্ত্র বাহিনীর কৃতিত্বকে ভোটের প্রচারে লাগাচ্ছে বিজেপি। মানে, বিজেপির দাবি তারা ছাড়া আর কেউ যেন দেশের কথা ভাবে না। বিরোধীদের এমন দাবির মাঝেই বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য লালকৃষ্ণ আদবানীর লেখা ব্লগ প্রকাশ্যে আসে। তাতে, অটল বিহারী বাজপেয়ী সরকারের এই প্রাক্তন উপ প্রধানমন্ত্রী লেখেন, যারা বিরোধিতা করে তাদের দেশদ্রোহী বলার রীতি আমাদের দলে নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড