• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন সেনাদের ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়ে ইরানে বিল পাশ

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ এপ্রিল ২০১৯, ১৪:২৭
মার্কিন সামরিক বাহিনী
মধ্যপ্রাচ্যে অবস্থানরত মার্কিন সামরিক বাহিনী। (ছবিসূত্র : আল-জাজিরা)

মার্কিন যুক্তরাষ্ট্রের সকল সামরিক বাহিনীকে ‘সন্ত্রাসী সংগঠন’ বলে আখ্যায়িত করে সর্বসম্মতিক্রমে ইরানের পার্লামেন্টে একটি বিল পাশ করেছেন দেশটির আইন প্রণেতারা। মূলত তেহরানের ওপর চাপ বৃদ্ধি করতে ওয়াশিংটন ইরানি তেল ক্রয়ের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরও কঠোর করার একদিন পরই এই বিলটি পাস করল ইরান। - ‘আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, গত এক সপ্তাহ আগে ইরানি আইন প্রণেতারা কেবল মধ্যপ্রাচ্যে অবস্থানরত সকল মার্কিন সেনাদের ‘সন্ত্রাসী’ বলে আখ্যা দিয়ে একটি বিল পাস করেছিলেন। যদিও চলতি মাসের শুরুর দিকে ওয়াশিংটন ইরানের সশস্ত্র রেভল্যুশনারি গার্ডকে ‘সন্ত্রাসী’ সংগঠন বলে উল্লেখ করেছিল। মূলত এ ঘটনার প্রেক্ষিতে তেহরান এই পদক্ষেপটি নিল বলে দাবি আইন প্রণেতাদের।

এর আগে গত বছরের নভেম্বর মাসে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতি পারমানবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরবর্তীতে তিনি দেশটির জ্বালানি খাতের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেন।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের তেল বাণিজ্যে ক্ষয়ক্ষতি বন্ধের জন্য যুক্তরাষ্ট্র সরকারের নেওয়া পদক্ষেপের তীব্র সমালোচনা করে। মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘ট্রাম্প প্রশাসনকে অবিলম্বে আমাদের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে।’

তিনি এও বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্র যদি আমাদের উপর থেকে আরোপিত সেই নিষেধাজ্ঞা এখনই প্রত্যাহার না করে; তাহলে আমরা আর কখনোই তাদের সেনাদের কোনো ধরনের স্বীকৃতি ফিরিয়ে দিব না।’

আরও পড়ুন :- ট্রেনযোগে রাশিয়ার পথে উত্তরের নেতা কিম

এর আগে গত মঙ্গলবার (২৩ এপ্রিল) তেহরানের ২৯০ আসন বিশিষ্ট পার্লামেন্টে আয়োজিত অধিবেশনে উপস্থিত ২১৫ জন আইন প্রণেতাদের মধ্যে মোট ১৭৩ জন সরকারের নতুন এই বিলের পক্ষে ভোট দেন। এ দিন মূলত তাদের ভোটের প্রেক্ষিতেই মার্কিন সেনাদের বিরুদ্ধে এই বিলটি পাশ করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড