• সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

শ্রীলঙ্কা হামলার দায় স্বীকার করল ‘আইএস’

  আন্তর্জাতিক ডেস্ক ২৩ এপ্রিল ২০১৯, ১৭:২৫

শ্রীলঙ্কা হামলা
শ্রীলঙ্কা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট ( ছবি : রয়টার্স)

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় ৩২১ জন নিহত হওয়ার ঘটনায় দায় স্বীকার করেছে ‘ইসলামিক স্টেট’ (আইএস)। মঙ্গলবার (২৩ এপ্রিল) ‘আমাক নিউজ এজেন্সি’র বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করেছে ‘দ্য গার্ডিয়ান’। যদিও এই ঘটনার কোনো প্রমাণ দিতে পারেনি আইএস।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে গুলি করে ৫০ জন নিহত হওয়ার ঘটনার প্রতিশোধ হিসেবেই শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা ঘটানো হয়েছে বলে মঙ্গলবার (২৩ এপ্রিল) এক অধিবেশনে মন্তব্য করেছেন দেশটির প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধনে। ‘দ্য গার্ডিয়ান’

তিনি আরও বলেন, স্থানীয় মুসলিম সংগঠন ন্যাশনাল তৌহিদী জামাতের (এনটিজে) সাথে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের যোগসাজসে এই হামলা ঘটানো হয়েছে।

অনলাইনে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষনকারী সংস্থা ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ এক বিবৃতিতে জানায়, সন্ত্রাসী দলের একজন সদস্য তার সামাজিক যোগাযোগের অ্যাকাউন্টে চরমপন্থি বিষয়ক বিভিন্ন লেখা পোস্ট করতে শুরু করেছিলেন।

সন্ত্রাসবাদ বিষয়ে বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, এ ধরনের গভীর ও জটিল হামলা চালাতে যে সরঞ্জাম লাগে, এর প্রস্তুতিতে কয়েক মাস সময় দরকার। এর মধ্যে আত্মঘাতী সদস্য জোগাঢ় করা ও বিস্ফোরকদ্রব্য পরীক্ষার মতো বিষয়ও রয়েছে।

দেশটির প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধনে আরও বলেন, ক্রাইস্টচার্চে হামলার প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কায় এ হামলা চালানো হয়েছে বলে গোয়েন্দা তদন্তে বেরিয়ে এসেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড