• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিমবঙ্গে সংঘর্ষে নারীসহ আহত ৩

'এই বুথ আমার, পুলিশ কেন এসেছে?'

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ এপ্রিল ২০১৯, ১৩:১০
ভারতের লোকসভা নির্বাচন
ছবি : রয়টার্স

ভারতের চলমান লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় ভোটের মধ্যে কুমারগঞ্জে পুলিশকে ধমক দিলেন তৃণমূলের প্রাক্তন বিধায়ক মাহমুদা বেগম। 'এই বুথ আমার, পুলিশ কেন এসেছে?' ধমক দেন তিনি। ভোটারদেরকে কে বুথে নিয়ে যাবে তা নিয়েই গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ তৃণমূলে। সংঘর্ষে আহত নারীসহ ৩ জন। কালিয়াচক ৩ নম্বর ব্লকে। আহতদের গোপালগঞ্জ স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে।

মুর্শিদাবাদের ডোমকলে বিজেপি সমর্থক শাশুড়ি-বৌমাকে বেধড়ক মার। হাসপাতালে ভর্তি জখমরা। মুর্শিদাবাদের কুমরিপুরে গুলি চালানোর অভিযোগ। কংগ্রেসের পোলিং এজেন্টকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ কংগ্রেসের। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

মালদহ উত্তরের ১৭৯ নম্বর বুথ তৃণমূলআশ্রিত দুষ্কৃতিকারীরা দখল করে রেখেছে বলে অভিযোগ। ৭৪ নম্বর থেকে ৭৯, ৮১ থেকে ৮৯ এবং ৯২ ও ৯৩ নম্বরও বুথও তৃণমূলের দখলে, অভিযোগ সিপিএমের। খড়গ্রামের ৫৮ নম্বর বুথে কেন্দ্রীয় বাহিনী নেই। বুথের দরজার সামনেই ইভিএম রাখা। রাস্তা থেকেই ভোটারদের ভোট দিতে দেখা যাচ্ছে।

ভগবানগোলার অনুপনগরে সিপিএমের পোলিং এজেন্টকে বুথে ঢুকতে বাধা দেয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। ওই পোলিং এজেন্ট জানিয়েছেন, বুথ থেকে মাত্র ৩০ মিটার দূরে কেন্দ্রীয় বাহিনী থাকা সত্ত্বেও তাঁর উপর হামলা করেন তৃণমূলের কর্মীরা। অভিযোগ, নিয়োগপত্র কেড়ে নিয়ে মারধর করা হয় তাঁকে। বালুরঘাটের ৬৬ নম্বর বুথের বাইরে ঝালমুড়ি বিলি তৃণমূল কর্মীদের। বালুরঘাটেও ভোটারদের প্রভাবিত করার অভিযোগ তুলল বিজেপি।

ভোটারদের ভোট দিতে বাধা দেয়ার অভিযোগ ওঠে মুর্শিদাবাদের ডোমকলে। অভিযোগ, তৃণমূল কাউন্সিলরের স্বামী সেটাই আটকাতে গিয়েছিলেন। তখনই তাঁর ওপর লাঠি, বাঁশ দিয়ে হামলা করা হয় বলে অভিযোগ। তার মাথায় আঘাত লাগে। সঙ্গে থাকা এক সহকর্মীও হামলায় আহত হন। তাদের দু'জনকেই ডোমকল মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে বহরমপুর মেডিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। নির্বাচন কমিশন এই ঘটনায় রিপোর্ট চেয়ে পাঠিয়েছে।

রতুয়ার বাহারালে বুথে বহিরাগত। একজনের ভোট অন্যজন দেয়ার অভিযোগ। অভিযোগে সরানো হল প্রিসাইডিং অফিসারকে। ইভিএম বিভ্রাট, মালদহ উত্তরে ১১ নম্বর বুথে এখনও শুরু হয়নি ভোটগ্রহণ। কংগ্রেস এবং সিপিএমের কর্মীরা ওই ঘটনা ঘটিয়েছেন বলে অভিযোগ তৃণমূলের। অভিযোগ অস্বীকার করেছে সিপিএম এবং কংগ্রেস। জঙ্গিপুরের সুতিতে ভোটারদের বুথে যেতে বাধা দেয়ার অভিযোগ।

ছবি : সংগৃহীত

মালদহের কালিয়াচকে কংগ্রেসের নির্বাচনী কার্যালয়ে বোমাবাজি। আহত ৩ কংগ্রেস কর্মী। ঘটনাস্থলে পুলিশ বাহিনী স্থান নিয়েছে। এ দিকে, মালদহের বামনগোলায় ৩১ নম্বর বুথে আধাসেনার দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন বাসিন্দারা। প্রতিবাদে সমস্ত ভোটকর্মীদের বুথে আটকে তালা দিলেন গ্রামবাসী। গঙ্গারামপুরে ৩৮ এবং ৬৩ নম্বর বুথে পোলিং এজেন্টকে বুথে ঢুকতে বাধা। ভোটারদেরও বাড়িতে আটকে রাখার অভিযোগ।

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় মঙ্গলবার (২৩ এপ্রিল) পশ্চিমবঙ্গে ভোট পাঁচ আসনে। ওই পাঁচের মধ্যে মালদহ উত্তর ও দক্ষিণ এবং জঙ্গিপুর রয়েছে কংগ্রেসের হাতেই। মুর্শিদাবাদ কেন্দ্রে গত বার জয়ী হয়েছিল সিপিএম। এই পর্বে একমাত্র দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটই রয়েছে তৃণমূলের দখলে। রাজ্যে '৪২-এ ৪২' এর লক্ষ্যপূরণ করতে তাই এই পর্বে বিশেষ নজর শাসক দলের। পাঁচ কেন্দ্রের ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে নির্বাচন কমিশন জানায়।

দেশটির ১১৭টি কেন্দ্রে ভোট চলছে। এই দফায় উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে আছেন গুজরাটের গান্ধীনগরে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এবং কেরালার ওয়েনাডে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ভোটার তালিকাতেও থাকছেন একাধিক 'হেভিওয়েট' রাজনীতিক। গুজরাটের গান্ধীনগর কেন্দ্রে সকালে ভোট দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আদবাণী শাহ নিজে এবং অরুণ জেটলির।

এই পর্বের ভোটে মালদহ দক্ষিণে কংগ্রেসের আবু হাসেম (ডালু) খান চৌধুরী, জঙ্গিপুরে অভিজিৎ মুখোপাধ্যায়ের পরীক্ষা। আবার মালদহ উত্তরে কংগ্রেস ছেড়ে তৃণমূলের প্রার্থী মৌসম নূর, সেখানেই সিপিএম ছেড়ে বিজেপির হয়ে দাঁড়িয়েছেন খগেন মুর্মু। কংগ্রেস যেমন তাদের গড় রক্ষায় মরিয়া, তেমনই কংগ্রেসের পুরনো জমিতে ঘাসফুল ফোটাতে তৎপর তৃণমূল। মালদহ ও মুর্শিদাবাদের প্রতি কেন্দ্রেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেস এবং বাম সমর্থকদের কাছে আবেদন করেছেন কেন্দ্রে মোদীকে পরাস্ত করতে তৃণমূলকেই ভোট দিতে। আবার কংগ্রেসের হয়ে আরএসএস কাজ করছে বলে যে অভিযোগ মমতা করেছেন, তাকে মোদীর 'হিন্দু ভোট মেরুকরণে'র উল্টো দিকে তৃণমূলের 'মুসলিম ভোট টানার খেলা' বলে অভিহিত করেছে কংগ্রেস।

কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য কমিশনের কাছে অভিযোগ করেছেন, মালদহে তৃণমূলের চাপে মোহাম্মদ ইয়াসিন আলি নামে এক দুষ্কৃতিকারীকে পুলিশ জেল থেকে ছেড়ে দিয়েছে। ইয়াসিনসহ কয়েক জনের নাম দিয়ে সিপিএম নেতা নীলোৎপল বসু অভিযোগ জানিয়েছেন, তারা রতুয়া, মালতীপুরের কিছু জায়গায় ভোটারদের পরিচয়পত্র কেড়ে নিচ্ছে।

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড