• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা শিথিলের সুবিধা বাতিল

  আন্তর্জাতিক ডেস্ক

২২ এপ্রিল ২০১৯, ২০:১৪
ছবি : নিক্কেই এশিয়ান রিভিউ

বিশ্ববাজারে তেলের সরবারহ স্বাভাবিক রাখতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা শিথিল করে যে আটটি দেশকে ইরানি তেল কেনার অনুমতি দিয়েছিল তা প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজ সোমবার (২২ এপ্রিল) এক বিবৃতিতে সুবিধা বাতিলের ঘোষণা দেয়।

মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও সোমবার এই সিদ্ধান্তের ব্যাপারে একটা বিস্তারিত বিবৃতি দিবেন বলে আশা করা হচ্ছে। হোয়াইট হাউজ বলছে, 'মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতসহ আমাদের বন্ধু ও সহযোগীরা বিশ্বব্যাপী তেল বাজারে পর্যাপ্তভাবে সরবরাহ করা হচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ'।

মার্কিন নিষেধাজ্ঞা শিথিলে রবিবার (২১ এপ্রিল) ঘোষণা আসার পর সোমবার বিশ্ব বাজারে তেলের দাম বাড়তে দেখা যায়। ২০১৮ সালের নভেম্বরে প্রথম দিকের পর এই প্রথম প্রতি ব্যারেল তেলের মূল্য ইন্টারন্যাশনাল বেঞ্চমারক ব্রেন্ট ২ দশমিক ৬ শতাংশ বেড়ে ৭৩ দশমিক ৮৭ ডলার থেকে ৭৪ দশমিক ৩১ ডলার স্পর্শ করেছে।

২০১৫ সালে ইরান ও ছয় বিশ্ব শক্তির মধ্যে পারমাণবিক চুক্তি বাতিলের পর মার্কিন যুক্তরাষ্ট্র নভেম্বরে ইরানী তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ওয়াশিংটনের পরমাণু কর্মসূচি হ্রাসে এবং মধ্য প্রাচ্যেজুড়ে জঙ্গি তৎপরতার সমর্থন বন্ধ করার অজুহাতে এই নিষেধাজ্ঞা আরোপ করে।

নিষেধাজ্ঞার পাশাপাশি, ওয়াশিংটন আটটি অর্থনীতিকে নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে ইরানী তেল ক্রয় কমাতে সুযোগ প্রদান করে, যার ফলে তারা ছয় মাস ধরে নিষেধাজ্ঞা ছাড়াই এটি কিনে রাখতে সক্ষম হয়। দেশগুলো হলো চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, তুরস্ক, ইতালি এবং গ্রীস।

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড