• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কায় ২৯০ লাশ, গ্রেফতার ২৪

  আন্তর্জাতিক ডেস্ক

২২ এপ্রিল ২০১৯, ১৪:০৬
শ্রীলঙ্কায় বোমা হামলা
শ্রীলঙ্কায় বোমা হামলা চালানোর দায়ে অভিযুক্ত সন্দেহভাজনদের গ্রেফতারে অভিযান চালাচ্ছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। (ছবিসূত্র : দ্য সান)

আকস্মিক সিরিজ বোমা হামলায় পুরোপুরি বিধ্বস্ত দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কা। বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, নির্মম এ হামলায় এখন পর্যন্ত ৩৬ বিদেশিসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ২৯০ জন। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে পাঁচ শতাধিক।

যদিও এতে জড়িত সন্দেহে ইতোমধ্যে ২৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। যাদের মধ্যে ১০ জনকে সিআইডির হাতে তুলে দেওয়া হয়েছে। -খবর ‘দ্য নিউ ইয়র্ক টাইমসের’।

এর আগে গত রবিবার (২১ এপ্রিল) স্থানীয় সময় সকালে দেশটির খ্রিস্টান ধর্মাবলম্বীরা ইস্টার সানডে উদযাপন করছিলেন। তখন কলম্বো ও এর আশপাশের বিভিন্ন গির্জা এবং হোটেলসহ অন্তত আটটি স্থাপনায় আকস্মিক বোমা হামলা চালায় সন্ত্রাসীরা।

গত এক দশকের মধ্যে এটি দেশটিতে হওয়া সবচেয়ে বড় জঙ্গি হামলা। এ দিন একযোগে ৩টি চার্চে প্রথম বিস্ফোরণটি ঘটে। কলম্বোর সেন্ট অ্যান্টনি, নেগোম্বোর সেন্ট সেবাস্টিয়ান এবং বাত্তিকালোয়ার জিয়ন চার্চে প্রায় একই সময় বিস্ফোরণ হয়।

মূলত এর পরের টার্গেট করা হয় কলম্বোর অভিজাত হোটেলগুলোকে। তখন বিস্ফোরণ হয় সিনামন গ্র্যান্ড, সাংরি-লা, মাউন্ট ল্যাভিনিয়া এবং কিংসবারি হোটেলে। আর শেষ বিস্ফোরণটি হয় কলম্বো লাগোয়া দেমাতাগোড়ার একটি আবাসন এবং চিড়িয়াখানায়।

শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এবারের হামলায় নিহতদের মধ্যে রয়েছেন ৩৬ জন বিদেশি। এরা কেউ ছিলেন যুক্তরাষ্ট্র, ব্রিটিশ, চাইনিজ এবং পর্তুগিজ নাগরিক।

পুলিশের মুখপাত্র রওয়ান গানসেকেররা বলেন, ‘পরপর তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ মোট আটটি স্থানে চালানো এ হামলায় ঠিক কতজন মারা গেছেন তা এখনই নিশ্চিত করা যাচ্ছে না। কেনোনা এতে মৃতের সংখ্যাও ক্রমশ লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে।’

এদিকে দেশটির গোয়েন্দা সংস্থাগুলোর দাবি, নৃশংসতম এ হামলাগুলোর পিছনে রয়েছে স্থানীয় উগ্রপন্থি সংগঠন এনটিজের হাত। যে কারণে দেশজুড়ে কার্ফু জারির পাশাপাশি সোশাল মিডিয়া ব্যবহারের ওপরও আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা।

পুলিশের এ মুখপাত্র আরও বলেছিলেন, ‘আরও হামলা হতে পারে এমন আশঙ্কায় গোটা দেশে চালানো হচ্ছে অসংখ্য তল্লাশি অভিযান।’

অপর দিকে, হামলায় সন্দেহভাজনদের আটকের বিষয়টি নিশ্চিত করে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে বলেছেন, ‘আমার দেশ বর্তমানে এক বিরাট দুর্যোগের মধ্য দিয়ে যাচ্ছে। সন্ত্রাসীদের পূর্ব পরিকল্পিত নির্মম এ বোমা হামলায় এখন পর্যন্ত অসংখ্য লোকের মৃত্যু হয়েছে। এতে হতাহত হয়েছেন দেশি-বিদেশি আরও অনেক বেসামরিক।’

‘যদিও ভয়াবহ এ হামলায় জড়িত সন্দেহে পুলিশ এখন পর্যন্ত বেশ কিছু সন্দেহভাজনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে। আমরা এখন পর্যন্ত এটাই জানতে পেরেছি যে, তারা সকলেই শ্রীলংকান নাগরিক।’

আরও পড়ুন :- কলম্বো বিমানবন্দর থেকে তাজা বোমা উদ্ধার

এর মধ্যেই গত রবিবার তল্লাশি অভিযানের অংশ হিসেবে কলম্বো বিমানবন্দরের কাছ থেকে একটি পাইপের মধ্যে রাখা ব্যাপক পরিমাণ বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ। যদিও সেটিকে ইতোমধ্যে ডিফিউজ করতে সক্ষম হয়েছে দেশটির বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড