• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গির্জার পর এবার শ্রীলঙ্কার মসজিদে হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

২২ এপ্রিল ২০১৯, ১২:১৪
শ্রীলঙ্কার মসজিদে হামলা
শ্রীলঙ্কায় হামলার শিকার মসজিদ। (ছবিসূত্র : দ্য সিটিভি নিউজ)

শ্রীলঙ্কার গির্জা এবং অভিজাত হোটেলসহ মোট আটটি স্থানে করা সিরিজ বোমা হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৬ বিদেশি নাগরিকসহ প্রাণ হারিয়েছেন অন্তত ২৯০ জন। এতে আহত হয়েছেন আরও কমপক্ষে পাঁচ শতাধিক। নির্মম এ হামলার রেশ কাটতে না কাটতেই এবার দেশটির মসজিদসহ মুসলমানদের বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়েছে উগ্রপন্থী বৌদ্ধরা।

দ্বীপরাষ্ট্রটির পূর্বাঞ্চলে চালানো এ হামলায় এখনও কোনো প্রাণহানির খবর না পাওয়া গেলেও এতে আহত হয়েছে অন্তত পাঁচজন। সোমবার (২২ এপ্রিল) শ্রীলঙ্কা পুলিশের বরাতে করা প্রতিবেদনে এই হামলার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির বার্তা সংস্থা ‘রয়টার্স’।

এদিকে হামলার সত্যতা নিশ্চিত করে শ্রীলঙ্কা পুলিশের মুখপাত্র রুয়ান গুনা সেকারা বলেছেন, ‘এ দিন স্থানীয় সময় ভোরে আমপারার পুত্তালুম এলাকার একটি মসজিদ এবং চারটি দোকানসহ বেশ কয়েকটি গাড়িতে বিক্ষুব্ধ সিংহলি বৌদ্ধরা হামলাটি চালায়। মূলত এ ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকাটিতে তাৎক্ষণিক অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।’

পুলিশের এ মুখপাত্র এও বলেছেন, ‘মসজিদ ও দোকানে হামলার ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এখনো কাউকে গ্রেফতার করা হয়নি। তবে আমরা আশা করছি, খুব শিগগিরই এর সঙ্গে জড়িতদের গ্রেফতার করা হবে।’

অপরদিকে দেশটির মুসলমান জনগণের জোট মুসলিম কাউন্সিল অব শ্রীলঙ্কা (এমসিএসএল) মসজিদে হামলার ঘটনায় তীব্র নিন্দা এবং ক্ষোভ প্রকাশ করেছে। একইসঙ্গে জোটটি ইস্টার সানডে উদযাপনের সময় গির্জাসহ বিভিন্ন স্থানে চালানো হামলায় শোক প্রকাশ করেছে। তারা মসজিদসহ এই সকল হামলায় জড়িতদের দ্রুত গ্রেফতারের জন্য সরকারের প্রতি আহ্বান জানায়।

আরও পড়ুন :- রক্তাক্ত শ্রীলঙ্কা : মৃতের সংখ্যা বেড়ে ২৯০

প্রায় দুই কোটি দশ লক্ষাধিক জনসংখ্যার দেশ শ্রীলঙ্কায় মুসলিম রয়েছে প্রায় ৯ শতাংশ। তাছাড়া দেশটিতে বৌদ্ধ ধর্মাবলম্বী লোকের সংখ্যা প্রায় ৭০ এবং হিন্দু ধর্মের অনুসারী আছে ১৩ শতাংশের মতো।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড