• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামলাকারীরা সকলেই শ্রীলঙ্কান : বিক্রমসিংহে

  আন্তর্জাতিক ডেস্ক

২২ এপ্রিল ২০১৯, ১১:০৫
প্রধানমন্ত্রী বিক্রমসিংহে
শ্রীলঙ্কায় হামলার শিকার গির্জা পরিদর্শন করছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে। (ছবিসূত্র : দ্য ন্যাশন)

ধারাবাহিক বোমা বিস্ফোরণে একে একে কেঁপে উঠল শ্রীলঙ্কা। বার্তা সংস্থা ‘রয়টার্সের’ মতে, নির্মম এ হামলায় এখন পর্যন্ত ৩৬ বিদেশিসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ২৯০ জন। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে পাঁচ শতাধিক।

এর আগে রবিবার (২১ এপ্রিল) ইস্টার সানডে উদযাপনের সময় কলম্বোর তিনটি চার্চ, তিনটি হোটেল এবং এর পার্শ্ববর্তী এলাকায় ভয়াবহ সিরিজ বোমা হামলাকারীরা সকলেই শ্রীলঙ্কান নাগরিক। এমনটাই দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে।

কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম ‘আল-জাজিরার’ প্রতিবেদনে বলা হয়, রবিবার স্থানীয় সময় বিকালে হামলার শিকার চার্চসহ বিভিন্ন স্থাপনা পরিদর্শনের পর তিনি এসব কথা বলেন।

শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী বলেন, ‘আমার দেশ বর্তমানে এক বিরাট দুর্যোগের মধ্য দিয়ে যাচ্ছে। সন্ত্রাসীদের পূর্ব পরিকল্পিত নির্মম এ বোমা হামলায় এখন পর্যন্ত দুই শতাধিক লোকের মৃত্যু হয়েছে। এতে হতাহত হয়েছেন দেশি-বিদেশি আরও অসংখ্য লোক।’

‘যদিও ভয়াবহ এ হামলায় জড়িত সন্দেহে পুলিশ এখন পর্যন্ত অন্তত আট সন্দেহভাজনকে গ্রেফতার করেছে। আমরা এখন পর্যন্ত এটাই জেনেছি যে, তারা সকলেই শ্রীলংকান নাগরিক।’

তবে তিনি আশঙ্কা প্রকাশ করে এও বলেছেন, ‘তাদের সঙ্গে বিদেশের কারও কিংবা কোনো সংগঠনের যোগাযোগ রয়েছে কি না, তাও এখনও আমাদের জানা নেই। আর তাই আমরা এবার সেই বিষয়টি যাচাই করে দেখার চেষ্টা করছি।’

এর আগে একইদিন স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে দেশটির খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনকালে কলম্বো ও এর আশপাশের কোচকিকাদে, কাতুয়াপিটিয়া ও বাট্টিকালোয়া নামক স্থানের তিনটি চার্চে বোমা বিস্ফোরণ ঘটে।

যদিও এর প্রায় একই সময়ে রাজধানীর অভিজাত আরও তিনটি হোটেল সাংগ্রি লা, দ্য কিন্নামোন এবং কিংসবারিসহ মোট আট স্থানে সিরিজ বোমা বিস্ফোরণ ঘটানো হয়। তবে একই দিক দুপুরে কলম্বোর বন্দর নায়েক বিমানবন্দর এলাকা থেকে একটি শক্তিশালী তাজা বোমা উদ্ধার করে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। যা বর্তমানে নিষ্ক্রিয় করা হয়েছে।

আরও পড়ুন :- কলম্বো বিমানবন্দর থেকে তাজা বোমা উদ্ধার

এদিকে আরও হামলার আশঙ্কায় দেশটির সকল স্কুল-কলেজসহ সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তাছাড়া দেশ জুড়ে জরুরি অবস্থা জারিসহ বন্ধ করা হয়েছে সকল সামাজিক যোগাযোগ মাধ্যম।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড