• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কার গির্জা-হোটেলের পর এবার চিড়িয়াখানায় বিস্ফোরণ

  আন্তর্জাতিক ডেস্ক

২১ এপ্রিল ২০১৯, ১৫:৩৪
শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা
শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা রোধে শক্ত অবস্থানে নিরাপত্তা বাহিনী। (ছবিসূত্র : দ্য হেরাল্ড সান)

ধারাবাহিক বোমা হামলায় একে একে কেঁপে উঠছে শ্রীলঙ্কার সর্বত্র। দেশটিতে ইস্টার সানডে উদযাপনের সময় কলম্বো ও এর আশপাশের বেশ কয়েকটি গির্জাসহ অন্তত ৬টি স্থাপনায় আকস্মিক বিস্ফোরণের পর এবার আরও একটি চিড়িয়াখানায় হামলার খবর পাওয়া গেছে।

এ দিন স্থানীয় সময় দুপুরে আচমকা দেহিওয়ালা চিড়িয়াখানার কাছে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত দুই জন।

দেহিওয়ালা জুলজিক্যাল গার্ডেনের মহাপরিচালক দামিকা মালসিংহের বরাতে ভারতীয় গণমাধ্যম ‘নিউজ ন্যাশন’ জানায়, ‘হামলায় হতাহতদের চিকিৎসার জন্য কলুবোলি টিচিং হাসপাতালে ভর্তি করা হয়। বোমা বিস্ফোরণের পর চিড়িয়াখানাটি আপাতত বন্ধ রাখা হয়েছে।’

সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের দাবি, দেশটিতে চলমান এই সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩৫ বিদেশ পর্যটকসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ১৫৮ জন। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে পাঁচ শতাধিক। এ দিন ৩টি গির্জা ছাড়াও আরও অন্তত ৩টি হোটেলেও একে একে ঘটানো হয় বিস্ফোরণ।

কলম্বো পুলিশের পক্ষ থেকে জানানো হয়, রবিবার (২১ এপ্রিল) স্থানীয় সময় সকালে রাজধানীর উত্তরাঞ্চল ছাড়াও এর পার্শ্ববর্তী নেগ্বো শহরে ঘটানো হয় এই বিস্ফোরণ। যদিও এর প্রকৃত কারণ এখনও পরিষ্কার নয়। তবে এর কারণ অনুসন্ধান এবং অপরাধীদের গ্রেফতারে ইতোমধ্যে অভিযান শুরু করা হয়েছে।

উদ্ধারকারী দলের মুখপাত্র হাসেম এলগিন বলেন, ‘আমরা এখন পর্যন্ত শতাধিক লোকের মৃত্যুর খবর পেয়েছি। তাছাড়া প্রায় পাঁচশ জনের বেশি আহত হওয়ার খবরও আমাদের হাতে আছে। তাদের সকলকেই ইতোমধ্যে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। যাদের মধ্যে ৮০ জনের অবস্থা বেশ আশঙ্কাজনক।’ যদিও তিনি প্রথমে ৪৫ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছিলেন।

এদিকে কলম্বো ন্যাশনাল হাসপাতালের এক কর্মকর্তা বলেন, ‘আহত আশিজনকে ইতোমধ্যে ভর্তি করা হয়েছে। আর বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে এখনো আরও অনেক রোগী আসছে। তাদের সকলের চিকিৎসা প্রদানে আমরা সর্বক্ষণ প্রস্তুত।’

টিআরটি ওয়ার্ল্ড জানায়, ইস্টার সানডের প্রার্থনা চলাকালীন সময়ে প্রথম বিস্ফোরণটি কলম্বোর সেন্ট এন্থনির শ্রিনেতে শোনা যায়। মূলত এর পরপরই রাজধানীর কোচ্চিকাড়ের অ্যান্টলি চার্চ, কুতুয়াপিটিয়ার সেন্ট সিবেস্টিয়ান চার্চসহ একাধিক জায়গায় একে একে বিস্ফোরণ ঘটানো হয়। এতে মুহূর্তের মধ্যেই সম্পূর্ণ রক্তাক্ত হয়ে ওঠে সমস্ত গির্জা চত্বর।

আরও পড়ুন :- শ্রীলঙ্কায় বাংলাদেশি সকলে নিরাপদে আছেন : বাংলাদেশ হাইকমিশন

তাছাড়া শাঙ্গড়ি লা, সিনামন গ্র্যান্ডের মতো পাঁচ তারকা হোটেলেও ঘটে গিয়েছে এমন ভয়াবহ বিস্ফোরণ। তখন সেই স্থানগুলোতে অনেক লোকজন সমবেত থাকায় এই হতাহতের সংখ্যাটি এমনভাবে বৃদ্ধি পেয়েছে। নির্মম এ হামলার পর ইতোমধ্যে দেশটির সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং বিমানবন্দরগুলোকে আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড