• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কায় গির্জা-হোটেলে বিস্ফোরণ : নিহত দেড় শতাধিক

  আন্তর্জাতিক ডেস্ক

২১ এপ্রিল ২০১৯, ১১:৪৯
শ্রীলঙ্কার গির্জায় বোমা হামলা
শ্রীলঙ্কায় বোমা হামলার শিকার ক্যাথলিক গির্জা। (ছবিসূত্র : দ্য টাইমস অব ইসরায়েল)

ধারাবাহিক বোমা বিস্ফোরণে কেঁপে উঠল শ্রীলঙ্কা। ইস্টার সানডে উদযাপনের সময় কলম্বোসহ দেশটির বিভিন্ন স্থানের গির্জাসহ অন্তত ৬টি স্থাপনায় আকস্মিক বোমা হামলার ঘটনা ঘটেছে।

এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৫ বিদেশি পর্যটকসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ১৫৬ জন। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে পাঁচ শতাধিক। এ দিন ৩টি গির্জা ছাড়াও আরও প্রায় বেশ কয়েকটি হোটেলেও ঘটানো হয় এই বিস্ফোরণ। -খবর টিআরটি ওয়ার্ল্ডের।

কলম্বো পুলিশের পক্ষ থেকে জানানো হয়, রবিবার (২১ এপ্রিল) স্থানীয় সময় সকালে রাজধানীর উত্তরাঞ্চল ছাড়াও এর পার্শ্ববর্তী নেগ্বো শহরে ঘটানো হয় এই বিস্ফোরণ। যদিও এর প্রকৃত কারণ এখনও পরিষ্কার নয়। তবে এর কারণ অনুসন্ধান এবং অপরাধীদের গ্রেফতারে ইতোমধ্যে অভিযান শুরু করা হয়েছে।

উদ্ধারকারী দলের মুখপাত্র হাসেম এলগিন বলেন, ‘আমরা এখন পর্যন্ত শতাধিক লোকের মৃত্যুর খবর পেয়েছি। তাছাড়া প্রায় পাঁচশ জনের বেশি আহত হওয়ার খবরও আমাদের হাতে আছে। তাদের সকলকেই ইতোমধ্যে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। যাদের মধ্যে ৮০ জনের অবস্থা বেশ আশঙ্কাজনক।’ যদিও তিনি প্রথমে ৪৫ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছিলেন।

এদিকে কলম্বো ন্যাশনাল হাসপাতালের এক কর্মকর্তা বলেন, ‘আহত আশিজনকে ইতোমধ্যে ভর্তি করা হয়েছে। আর বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে এখনো আরও অনেক রোগী আসছে। তাদের সকলের চিকিৎসা প্রদানে আমরা সর্বক্ষণ প্রস্তুত।’

টিআরটি ওয়ার্ল্ড জানায়, ইস্টার সানডের প্রার্থনা চলাকালীন সময়ে প্রথম বিস্ফোরণটি কলম্বোর সেন্ট এন্থনির শ্রিনেতে শোনা যায়। মূলত এর পরপরই রাজধানীর কোচ্চিকাড়ের অ্যান্টলি চার্চ, কুতুয়াপিটিয়ার সেন্ট সিবেস্টিয়ান চার্চসহ একাধিক জায়গায় একে একে বিস্ফোরণ ঘটানো হয়। এতে মুহূর্তের মধ্যেই সম্পূর্ণ রক্তাক্ত হয়ে ওঠে সমস্ত গির্জা চত্বর।

তাছাড়া শাঙ্গড়ি লা, সিনামন গ্র্যান্ডের মতো পাঁচ তারকা হোটেলেও ঘটে গিয়েছে এমন ভয়াবহ বিস্ফোরণ। তখন সেই স্থানগুলোতে অনেক লোকজন সমবেত থাকায় এই হতাহতের সংখ্যাটি এমনভাবে বৃদ্ধি পেয়েছে। নির্মম এ হামলার পর ইতোমধ্যে দেশটির সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং বিমানবন্দরগুলোকে আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

কোচ্চিকাড়ের অ্যান্টলি চার্চে অবস্থানরত এলেক্স অ্যাগিলসন নামে এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘আমি এই চার্চের পাশেই ছিলাম। তখন দেখি ভবনের ভেতর থেকে এক বিকট শব্দ আসছে। ঘটনার অল্প সময়ের মধ্যে অনেকগুলো অ্যাম্বুলেন্স এসে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। তবে এতে অনেক লোকের মৃত্যু হয়েছে। আমার মনে হয় সামনে তা আরও বাড়তে পারে।’

অপরদিকে দ্বিতীয় বিস্ফোরণের শিকার কলম্বোর উত্তরাঞ্চলের ক্যাথলিক শহর নেগম্বোতে অবস্থিত সেন্ট সেবাস্তিয়ানস চার্চ কর্তৃপক্ষ তাদের ফেসবুক পেইজে জানায়, ‘আমাদের গির্জার একটিতে বোমা হামলা হয়েছে। দয়া করে আসুন এবং আপনার পরিবারের সদস্যদের সেখানে থাকলে সাহায্য করুন।’

আরও পড়ুন :- সিরিয়ায় জঙ্গি হামলায় অর্ধশতাধিক সেনার মৃত্যু

প্রধানত বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ শ্রীলঙ্কার প্রায় ছয় ভাগই ক্যাথলিক। তাছাড়া মুসলমানসহ নানা ধর্মের লোকের সংখ্যাও এখানে কম নয়ে। তবে এবার ক্যাথলিকদের ধর্মীয় উৎসব চলাকালে তাদের গির্জায় এমন বোমা হামলায় সম্পূর্ণ ভাবিয়ে তুলেছে দেশটির সরকারসহ প্রশাসনকে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড