• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় জঙ্গি হামলায় অর্ধশতাধিক সেনার মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২১ এপ্রিল ২০১৯, ১০:১৪
সিরিয়ায় আইএস বিরোধী অভিযান
সিরিয়ায় আইএস বিরোধী অভিযান পরিচালনা করছে আসাদ বাহিনীর সদস্যরা। (ছবিসূত্র : দ্য টাইম ম্যাগাজিন)

সিরিয়ার সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামি স্টেটের (আইএস) গত দুদিন যাবত চালানো হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আসাদ-পন্থী অন্তত অর্ধশতাধিক যোদ্ধা। যদিও প্রথমে এই সংখ্যা ২৭ বলে দাবি করা হয়েছিল। যাদের মধ্যে চার জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাও আছেন।

গত শনিবার (২০ এপ্রিল) স্থানীয় হোমস প্রদেশের মরুভূমিতে আচমকা হামলাটি শুরু হয় যা থেমে থেমে এখনও অব্যাহত আছে। দেশটিতে আইএস খেলাফতের বিরুদ্ধে অভিযানকালে এটি হচ্ছে সবচেয়ে বড় প্রাণঘাতী হামলা বলে দাবি কর্তৃপক্ষের। -খবর ‘আল-জাজিরা’র।

এদিকে ব্রিটেন-ভিত্তিক সিরীয় অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পক্ষ থেকে জানানো হয়, আইএস জঙ্গিদের করা ভয়াবহ এ হামলায় এখন পর্যন্ত অন্তত ৫০ জন নিহতের খবর পাওয়া গেছে। যদিও তারা প্রথমে ২৭ যোদ্ধার মৃত্যুর খবর নিশ্চিত করেছিল। যাদের মধ্যে অন্তত চার সিরীয় জ্যেষ্ঠ সেনা কর্মকর্তার নামও রয়েছে।

অপরদিকে অবজারভেটরি প্রধান রামি আবদেল রহমান বলেন, ‘আইএস খেলাফত পতনের ঘোষণা করার পর সিরীয় বাহিনীর ওপর এটা সবচেয়ে বড় আঘাত ও ব্যাপক প্রাণহানি। এ সংঘাতে আইএসের ছয় জঙ্গিও নিহত হয়েছেন।’

জঙ্গি সংগঠন আইএসের প্রোপাগান্ডার ওয়েবসাইট (আমাক) হামলার দায় স্বীকার করে জানায়, শনিবারের এ হামলাটি তাদের যোদ্ধারাই চালিয়েছে। এই হামলায় এখন পর্যন্ত অর্ধশতাধিক যোদ্ধাকে হত্যা করতে সক্ষম হয়েছে। আর এতে আহত হয়েছে বাহিনীর আরও বেশকিছু সদস্য।

যদিও এতে আইএস এবং সরকারি বাহিনীর ঠিক কত সংখ্যক সদস্য হতাহত হয়েছে তা এখনও কোনো পক্ষই নিশ্চিতভাবে জানাতে সক্ষম হয়নি।

আরও পড়ুন :- কাবুলের মন্ত্রণালয় ভবনে জঙ্গি হামলায় নিহত ১১

এর আগে গত মাসে কুর্দিশ নেতৃত্বাধীন বাহিনীর করা হামলায় আইএসের খেলাফতের শেষ ঘাঁটিটি থেকেও তাদের উৎখাত করা হয়। যে কারণে পরবর্তীতে তারা সিরিয়া ও ইরাকের বেশ কিছু মরুভূমি এবং পাহাড়ে গিয়ে আশ্রয় নেন। যদিও আসাদ বাহিনীর দাবি, বর্তমানে দলটি সেই মরু অঞ্চল থেকেই তাদের সকল সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা করছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড