• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিশরে সরকারের মেয়াদ বাড়াতে চলছে গণভোট

  আন্তর্জাতিক ডেস্ক

২০ এপ্রিল ২০১৯, ১১:১১
মিশরে গণভোট
মিশরের গণভোটে নিজের ভোটাধিকার প্রয়োগ করছেন একজন নারী ভোটার। (ছবিসূত্র : আল-জাজিরা)

উত্তর আফ্রিকার দেশ মিশরে প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি সরকারের শাসন আমলকে আরও সুদৃঢ় করতে দেশটিতে এক গণভোটের আয়োজন করা হয়েছে। শনিবার (২০ এপ্রিল) স্থানীয় সময় সকাল থেকে এই ভোটের কার্যক্রম শুরু হয়। খবর এএফপির।

প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন যাবত দেশটির বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলোর প্রতিবাদ সত্ত্বেও শনিবার থেকে টানা তিন দিনব্যাপী এই গণভোটের আয়োজন করা হয়েছে। মূলত এর মাধ্যমে সরকারের মেয়াদ কাল আরও বাড়াতেই এমন পদক্ষেপ বলে দাবি বিরোধীদের।

এদিকে বিশ্লেষকদের মতে, এবার সিসি সরকারের পক্ষে যদি পর্যাপ্ত সংখ্যক ভোট পড়ে তাহলে খুব শিগগিরই দেশের সংবিধান পরিবর্তন করা হবে। আর যার মাধ্যমে আরব বিশ্বের সবচেয়ে বড় এই দেশটিতে সিসির মেয়াদ অন্তত ২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হতে পারে।

মিশরীয় রাজনৈতিক বিশ্লেষকরা এও দাবি করেছেন, এই ভোটে জয়লাভের পর ৬৪ বছর বয়সী প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি দেশের সংবিধান সংশোধন করবেন। যার মাধ্যমে তিনি নতুন করে আরও ছয় বছর মেয়াদে দেশ শাসনের সুযোগ পাবেন।

আরও পড়ুন :- যুক্তরাজ্যে দাঙ্গায় নারী সাংবাদিকের মৃত্যু

তাদের মতে, এর মাধ্যমে মিশরের বিচার বিভাগের ওপর সিসি সরকারের নিয়ন্ত্রণ আরও বৃদ্ধি পাবে। একইসঙ্গে এটা দেশের সামরিক বাহিনীকে রাজনৈতিক ক্ষেত্রে অধিকতর প্রভাব বিস্তারেরও সুযোগ সৃষ্টি করে দিবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড