• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কঙ্গোতে আইএসের হামলায় ৩ জন নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ এপ্রিল ২০১৯, ১৬:৪১
কঙ্গো
কঙ্গোতে আইএসআইএলের হামলায় তিনজন নিহিত। (ছবি:আল-জাজিরা)

গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্ত (আইএসআইএল)। হামলার পরেই বৃহস্পতিবার (১৮ এপ্রিল) কঙ্গোকে ‘খলিফাতাবাদের’ ‘মধ্য আফ্রিকান প্রদেশ’ ঘোষণা করছে আইএসআইএল। এই হামলায় দুইজন সেনা সদস্যসহ একজন সাধারণ নাগরিক নিহত হয়েছে। ‘আল-জাজিরা’

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের এক সূত্র ‘রয়টার্স নিউজ এজেন্সিকে’ জানিয়েছে, রাজধানী বেনির নিকট বোভাটায় বুধবার (১৭ এপ্রিল) বন্দুকযুদ্ধে তিনজন নিহত হয়েছে। তবে, এই ঘটনা যে আইএসআইএল কর্তৃক ঘটানো হয়েছে তার সত্যতা যাচাই করা সম্ভব হয় নি। কারন রাজধানী বেনি ও তার পার্শ্ববর্তী এলাকায় সশস্ত্র সহিংসতার পাশাপাশি ইবোলা ভাইরাসের প্রকপ মহামারী আকার ধারণ করেছে।

কঙ্গোর পূর্বাঞ্চলে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী এবং সন্ত্রাসি দল রয়েছে। তবে, আইএসআইএল দাবি করেছে, তাদের হামলায় পাঁচ সেনা নিহত এবং তিনজন আহত হয়েছে।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের এক সূত্র ও স্থানীয় নেতা ডেভিড মোয়াজ বলেন, প্রত্যক্ষদর্শীদের মতে হামলার ঘটনা ঘটিয়েছে ‘এলিয়েড ডেমোক্রেটিক ফোর্সেস-এডিএফ’ নামের একটি সশস্ত্র বাহিনী যাদের সাথে আইএসআইএলের যোগাযোগ থাকতে পারে। নিউইয়র্ক ইউনিভার্সিটি অব কঙ্গো রিসার্সে বলা হয়, এলিয়েড ডেমোক্রেটিক ফোর্সেসকে’ অর্থের জোগান দেয়ার সাথে আইএসাইএলর সম্পৃক্ততা রয়েছে।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড