• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জর্জিয়ায় দুই সৌদি তরুণীর আশ্রয় চেয়ে টুইটারে আকুতি

  অধিকার ডেস্ক    ১৯ এপ্রিল ২০১৯, ১৪:০৯

দৈনিক অধিকার
মাহা আলসুবাই এবং ওয়াফা আলসুবাই। (ছবি : সংগৃহীত)

সৌদি আরবের দুই তরুণী মাহা আলসুবাই (২৮) এবং ওয়াফা আলসুবাই (২৫) ‘জর্জিয়াসিস্টারস’ নামে টুইটারে একটি অ্যাকাউন্ট খুলে আর্তি জানিয়ে বলেছেন, জর্জিয়ায় আমরা আটক হয়ে রয়েছি। সৌদি প্রশাসন পাসপোর্ট বাতিল করে দিয়েছে। আমরা বিপদে। বাঁচান।

এই দুই বোন নিজেদের পাসপোর্টের ছবি টুইটারে পোস্ট করে জানিয়েছেন, ভিসা ছাড়াই সৌদি নাগরিকরা জর্জিয়া যেতে পারেন। একটি ভিডিও আপলোড করে মাহা বলেছেন, আমরা বিপদে।

আর একটি ভিডিওতে এক তরুণী বলছেন, কোনও নিরাপদ দেশে আশ্রয় চাই। দেশে ফিরলে মেরে ফেলবে। মেয়েটির মুখ দেখা যাচ্ছে না ভিডিওতে। ওয়াফা জানিয়েছেন, পরিবারের অত্যাচারে তারা দেশ ছেড়ে পালিয়েছেন। সৌদির দুর্বল আইন ব্যবস্থা তাদের রক্ষা করতে পারবে না।

এ ব্যাপারে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, তারা বিষয়টির উপরে নজর রাখছে। জর্জিয়ার অভ্যন্তরীণ মন্ত্রণালয় বলছে, এখনো পর্যন্ত তাদের কাছে সাহায্য চাননি দুই তরুণী।

সৌদি যুবরাজ মুহম্মদ বিন সলমন নারী ক্ষমতায়নের কথা বললেও, সম্প্রতি একের পর এক তরুণীর সৌদি আরব ছেড়ে পালানোর ঘটনা প্রকাশ্যে আসছে। সকলেরই দাবি, পরিবারের হাতেই চূড়ান্ত অত্যাচারিত হতে হচ্ছে তাদের। গত বছর ভারতে পালিয়ে গিয়েছিলেন এক সৌদি রাজকুমারী। এ বছরের শুরুতে নাটকীয় ভাবে দেশ ছেড়ে পালান ১৮ বছরের সৌদি তরুণী রাহাফ মুহম্মদ আল-কুনুন। পরে কানাডা আশ্রয় দেয় তাকে। মার্চেও একই ঘটনা ঘটেছে। দুই সৌদি বোন হংকং পালিয়েছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড