• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহিংসতার জেরে মালি সরকারের পদত্যাগ

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ এপ্রিল ২০১৯, ১২:৩১
মালি সহিংসতা
মালির প্রধানমন্ত্রী সোমেলোউ বৌবেয়ে মাইজা । ছবি : সংগৃহীত

আফ্রিকার দেশ মালি'র প্রধানমন্ত্রী ও তার সরকার দেশটির জাতিগত সহিংসতা একদলের দ্বারা প্রায় ১৬০ ফুলহানি হার্ডারদেরকে গণহত্যার চার সপ্তাহ পর পদত্যাগ করেছে। প্রধানমন্ত্রীর সোমেলোউ বৌবেয়ে মাইজা প্রস্থান করার কোন কারণ না দেখিয়েই বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাষ্ট্রপতি ইব্রাহিম বুবাকার কিইটার কাছে পদত্যাগপত্র জমা দেন।

প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়, 'ক্ষমতাসীন ও বিরোধী দলসহ সকল রাজনৈতিক শক্তির সাথে পরামর্শের পর নতুন সরকার এবং একজন প্রধানমন্ত্রীর নাম খুব শিঘ্রই ঘোষণা করা হবে।'

বুধবার (১৭ এপ্রিল) ক্ষমতাসীন ও বিরোধীদলীয় দলীয় নেতারা সহিংসতা পরিচালনা ও কেন্দ্রীয় অঞ্চলে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ব্যর্থতার কারণে সরকারের বিরুদ্ধে অ-আস্থা ভোট দিয়েছেন, বিশেষ করে ওগোসাগু গ্রামে একটি রক্তাক্ত হামলা ১৩০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ার পর।

মালি ২০১২ সালে আল-কায়েদার সংশ্লিষ্ট ইসলামি চরমপন্থীরা দেশের উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেয়ার পর এই সশস্ত্র গোষ্ঠীগুলো দ্বারা ব্যাপক হামলার শিকার হয়েছে। ২৩শে মার্চ, ফুলহানি গ্রামে বেশ কয়েকটি হামলা হয়েছিল। স্থানীয় মালিয়ান কর্মকর্তাদের মতে, ডোগন শিকারীদের দ্বারা হামলা চালানো হয়েছিল, যারা ফুলহানি গ্রামবাসীদের জিহাদীদের সাথে সম্পর্ক স্থাপনের অভিযোগ করেছিল।

এপ্রিলের শুরুতে বামাকোতে হাজার হাজার মানুষ বিক্ষোভ মিছিল করেছে, সহিংসতার উত্থান বন্ধে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড