• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবিয়া নিয়ন্ত্রণ নিয়ে এ পর্যন্ত ২০৫ জন নিহত

সরকার ও হাফতার বাহিনীর মধ্যে যুদ্ধ চলছে

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ এপ্রিল ২০১৯, ২১:১০
ত্রিপোলি আক্রমণ
লিবিয়ার রাজধানী ত্রিপোলি নিয়ন্ত্রণ নিয়ে যুদ্ধ চলছে। (ছবি : এএফপি)

মধ্য আফ্রিকার দেশ লিবিয়ার রাজধানী ত্রিপোলি নিয়ন্ত্রণ নিয়ে সরকার ও সামরিক বাহিনীর মধ্যে সংঘটিত যুদ্ধে এ পর্যন্ত ২০৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দেশটির জাতিসংঘ কর্তৃক স্বীকৃত সরকার বলেছে, তারা সামরিক বাহিনী খলিফা হাফতারের বিরুদ্ধে আন্তর্জাতিক ফৌজদারি আদালতে মামালা দায়ের করবে। 'আল-জাজিরা'

জাতিসংঘের অঙ্গসংগঠন 'ডব্লিওএইচও' টুইটারে একটি পোস্টে জানিয়েছে, 'লিবিয়ার ফ্রন্টলাইন হাসপাতালে সার্জারিতে সাহায্য করার জন্য মেডিকেল বিশেষজ্ঞদের পাঠানো হয়েছে। কারণ সাম্প্রতিক যুদ্ধে প্রায় ৯০০ জনেরও বেশি আহত হয়েছে।'

দেশটিতে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত সরকার রাজধানী ত্রিপোলি নিয়ন্ত্রণে রাখলেও তা নিজেদের নিয়ন্ত্রণে নিতে সামরিক শাসক হাফতার ত্রিপোলি আক্রমণ করে। এতে গত ৪ এপ্রিল প্রায় ১৮ জন স্থানীয় বাসিন্দা নিহত হয়।

'ডব্লিওএইচও' জানায়, ফ্রন্টলাইন হাসপাতালের কাছাকাছি মাঠ পর্যায়ের হাসপাতালগুলোতে চিকিৎসা ও সার্জারিতে সাহায্য করার জন্য বিশেষজ্ঞদের পাঠানো হয়েছে। কারণ হাফতারের লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ) বাহিনী এখনও রাজধানীর দক্ষিণাংশে অবস্থান নিয়ে আছে। সেখানকার দখল নেওয়ার জন্য সরকার সমর্থিত বাহিনী যুদ্ধ করছে।

বুধবার (১৭ এপ্রিল) হাফতারের এলএনএ বাহিনী কর্তৃক নিয়ন্ত্রিত দক্ষিণ লিবিয়ার মূল এয়ার বেইস তামানহান্টে আক্রমণ চালায় সরকার সমর্থিত বাহিনী, যা গত বছর দখল করে নিয়েছিল হাফতারের এলএনএ বাহিনী।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড