• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যয়বহুল নির্বাচন, টাকার ছড়াছড়ি

ভোটার প্রতি ৩০০, তামিলনাড়ু থেকে উদ্ধার বস্তা বস্তা টাকা

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ এপ্রিল ২০১৯, ১২:৪২
ভারতের লোকসভা নির্বাচন
ছবি : সংগৃহীত

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক প্রক্রিয়ার ভোটে প্রার্থীরা রোজ ভোটারদের কিনে নিচ্ছে অর্থের বিনিময়ে, নির্বাচন কমিশন, আয়কর অধিদপ্তরের কর্মকর্তারা জব্দ করছে বস্তা বস্তা টাকা, নানা পাত্রে নানা কৌশলে। ভারতের লোকসভা নির্বাচনে এবার দোকানের ভেতরে থরে থরে সাজানো প্যাকেটে ভোটার প্রতি কত টাকা করে পাবে তার একটা নির্দেশনাকার্ডসহ ৯৪টি নগদ টাকার বস্তা উদ্ধার হলো তামিলনাড়ু থেকে।

প্যাকেটের গায়ে লেখা ওয়ার্ড নম্বর এবং ভোটার পিছু কত টাকা দিতে হবে, তার হিসাব। ভোটের মুখে আয়কর দপ্তরের অভিযানে প্রচুর নগদ টাকা উদ্ধার হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) ভোটারদের টাকা বিলির অভিযোগে বাতিল হয়েছে ভেলোর কেন্দ্রের নির্বাচন। কিন্তু এই রকম সুনির্দিষ্ট করে ওয়ার্ড নম্বর এবং ভোটারদের টাকা বিলির অঙ্কের হিসাব লেখা বিপুল পরিমাণ টাকা সম্ভবত এই প্রথম উদ্ধার করল আয়কর দপ্তর। গ্রেফতার করা হয়েছে ৪ জনকে।

ভেলোরের পর এবার তামিলনাড়ুর আন্দিপত্তি, যেখানে আবার লোকসভা ভোটের সঙ্গেই বিধানসভার উপনির্বাচনও একই সঙ্গে হচ্ছে। টিটিভি দিনকরণের আম্মা মাক্কাল মুনেত্র কাজাঘম বা এএমএমকে দলের এক নেতার দোকান থেকে উদ্ধার হয়েছে প্রায় দেড় কোটি রুপি। আয়কর দপ্তরের একটি সূত্র 'আনন্দবাজারকে’ জানায়, প্রায় দেড় কোটি টাকা উদ্ধার হয়েছে। যদিও অন্য একটি সূত্রের দাবি, উদ্ধার হওয়া টাকার পরিমাণ ৫০ লক্ষের কাছাকাছি।

গোপন সূত্রে খবর পেয়ে আন্দিপত্তিতে এএমএমকের এক নেতার দোকানে পুলিশকে সঙ্গে নিয়ে অভিযানে যায় ভারতের আয়কর দপ্তরের ফ্লাইং স্কোয়াড। সেখানে পৌঁছাতেই এএমএমকে কর্মীরা আয়কর দপ্তরের কর্মী-অফিসারদের বাধা দেন। তাদের সঙ্গে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে, শূন্যে গুলি চালাতে বাধ্য হন আয়কর কর্মীদের সঙ্গে থাকা পুলিশকর্মীরা। পালিয়ে যান ওই দোকানদার। ঘটনাস্থল থেকে এএমএমকের চার কর্মীকে গ্রেফতার করা হয়।

দোকানের ভিতরে ঢুকতেই আয়কর কর্মকর্তাদের চোখে পড়ে প্রচুর প্যাকেট। সেই প্যাকেটগুলোর ওপর আবার ওয়ার্ড নম্বর লেখা রয়েছে। আয়কর দপ্তর জানায়, ভোটার পিছু ৩০০ রুপি করে দেওয়ার হিসাব লেখা নথিও উদ্ধার হয়েছে।

এর আগে ভেলোরের এক ডিএমকে নেতার কাছ থেকে প্রায় ১২ কোটি রুপি উদ্ধার হয়। ওই টাকা ভোটারদের বিলির চেষ্টা চলছিল বলে অভিযোগ ওঠে। সেই কারণেই রাষ্ট্রপতির অনুমোদনের পর ভেলোর কেন্দ্রের ভোটগ্রহণ বাতিল করে দিয়েছে দেশটির নির্বাচন কমিশন। সেই ঘোষণার পর ২৪ ঘণ্টা না কাটতেই ফের সেই তামিলনাড়ুতেই বিপুল পরিমাণ টাকা উদ্ধার হলো।

এক্ষেত্রে আবার ভোটারদের বিলি করার উদ্দেশ্যে রাখা টাকার অঙ্কের স্পষ্ট হিসাবও রয়েছে। স্বাভাবিকভাবেই এই ঘটনায় ভেলোরের পর এবার আন্দাপত্তি কেন্দ্রের ভোট প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে, নির্বাচন কমিশনের তরফ থেকে এখনো এ নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। অন্য দিকে এএমএমকে সুপ্রিমো টিটিভি দিনকরণও এ নিয়ে এখনও মুখ খোলেননি।

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড