• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিনল্যান্ডের সাধারণ নির্বাচন

কোয়ালিশনের মাধ্যমে সরকার গঠনের পথে ফিনিশ বামপন্থীরা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ এপ্রিল ২০১৯, ১৩:৪৫
ফিনল্যান্ডের নির্বাচন
ফিনল্যান্ডের সাধারণ নির্বাচনে ব্যালট পেপার ভোট বক্সে রাখছেন একজন ভোটার। (ছবিসূত্র : ডিডব্লিউ)

ফিনল্যান্ড অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণা শেষে শীর্ষ স্থানে আছে দেশটির বামপন্থী রাজনৈতিক দল খ্যাত সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসডিপি)। রবিবার (১৪ এপ্রিল) দেশটিতে অনুষ্ঠিত এই নির্বাচনে সর্বোচ্চ ১৭ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছে দলটি।

যেখানে তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী অভিবাসন বিদ্বেষী উগ্র ডানপন্থী দল ফিনস পার্টি ১৭ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে খুব কাছেই অবস্থান করছে। তাছাড়া সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী জুহা সিপিলা’র সেন্টার পার্টি পেয়েছে মাত্র ১৩ দশমিক ৮ শতাংশ ভোট।

সোমবার (১৫ এপ্রিল) ‘বিবিসি নিউজে’ প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, এবারের নির্বাচনে ভোট দিয়েছে দেশটির প্রায় ৭২ শতাংশ ফিনিশ ভোটার। ২০০ আসন বিশিষ্ট এই পার্লামেন্টটিতে মোট ৪০টি আসন জিতে বর্তমানে শীর্ষে আছে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি। তবে ৩৯টি আসনে জয় নিয়ে দ্বিতীয়তে অবস্থান করছে নিকটতম প্রতিদ্বন্দ্বী ফিনস পার্টি।

যদিও উগ্র ডানপন্থী দল খ্যাত ফিনস পার্টি গত ২০১৫ সালের নির্বাচনে পেয়েছিল মোট ৩৮টি আসন। আর সেই নির্বাচনের প্রায় দুই বছর পর ২০১৭ সালে শীর্ষ নেতৃত্ব ইস্যুতে এক টানাপড়েনে পরে দলটি। তখন নেতা নির্বাচনকে কেন্দ্র করে এক অভ্যন্তরীণ কন্দলে জড়িয়ে পরে ফিনস পার্টির একাংশ। এতে বহিষ্কৃত হন বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা।

মূলত সে সময় থেকেই ফিনস পার্টির নেতৃত্বে আসেন জুসির হলা-আহো। পরবর্তীতে তিনি পার্টির সংসদীয় বল্ককে ব্যাপকভাবে পুনর্গঠনের কাজ করেন। এমন অরাজক পরিস্থিতির মধ্যেও এবারের নির্বাচনে নিজেদের এই আসন বৃদ্ধিকে এক বিরাট অর্জন হিসেবেই দেখছে ফিনস পার্টি।

od

নির্বাচনের ফলাফল ঘোষণার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ফিনস পার্টির প্রধান জুসির হলা-আহো। (ছবিসূত্র : দ্য গার্ডিয়ান)

রবিবার স্থানীয় সময় সন্ধ্যায় হলা-আহো তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ‘আমি এই রকম ফলাফল কখনোই আশা করতে পারিনি। কেননা এমন পরিস্থিতিতে কেউই তা করতে পারে না। সবই আপনাদের ভালোবাসার ফল। নির্বাচনের আগে অনেক দল আমাদের সঙ্গে জোট করতে প্রত্যাখ্যান করেছিল। আশা করবো এবার তারা এগিয়ে আসবে।’

এদিকে ফিনিশ ইতিহাসে গত একশ বছরের মধ্যে এবারই প্রথম কোনো দল শতকরা ২০ শতাংশের বেশি ভোট পায়নি। যে কারণে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তাদের কোয়ালিশন সরকার গঠনের মাধ্যমে ক্ষমতায় যেতে হচ্ছে। যদিও বিশ্লেষকদের দাবি, এই কোয়ালিশনের মাধ্যমেই সরকার গঠনের পথে ইতোমধ্যে হাঁটা শুরু করেছে ফিনিশ বামপন্থীরা।

নির্বাচনের ফল ঘোষণার পর শীর্ষে থাকা বামপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা অ্যান্টি রিন বলেন, ‘১৯৯৯ সালের পর এবারই প্রথমবারের মতো আমরা ফিনল্যান্ডের সবচাইতে বড় দল হিসেবে পরিণত হয়েছি। যা আমাদের সঙ্গে সঙ্গে আপনাদের জন্য ভীষণ গৌরবের একটি বিষয়। এর মাধ্যমে গত ২০ বছরের মধ্যে এবারই প্রথম কোনো বাম নেতাকে রাষ্ট্রনায়ক হিসেবে পেতে যাচ্ছে ফিনল্যান্ড। যা আমার জন্য ভীষণ গর্ভের।’

od

নির্বাচনের ফলাফল ঘোষণার পর সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা অ্যান্টি রিন। (ছবিসূত্র : বিবিসি নিউজ)

অপরদিকে অনেক উন্নত দেশের মতো ফিনল্যান্ডেও বড় একটি বৃদ্ধ বয়সী জনসংখ্যা রয়েছে। যা দেশটির সামাজিক কল্যাণ ব্যবস্থায় ব্যাপকভাবে আর্থিক চাপ দিচ্ছে। কেননা যত বেশি লোক অবসর গ্রহণ করে বেশি সময় বাঁচবে, তাদের পেনশনসহ স্বাস্থ্যসেবা সুবিধা প্রদানে সরকারের খরচ ব্যাপকভাবে বাড়বে।

ফিনল্যান্ডের সরকারি জরিপে বলা হয়, ২০১৮ সালে দেশটিতে ৬৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা সেখানকার মোট জনসংখ্যার প্রায় ২১.৪ শতাংশ।

তাছাড়া করও দেশটির রাজনীতিতে একটি মুখ্য বিষয়। কর এবং ব্যালেন্স ভারসাম্য যেকোনো দেশের সরকারের জন্য সমস্যা যুক্ত একটি বিষয়। ফিনল্যান্ডের ব্যক্তিগত আয়কর হার ৫১.৬%, যা গোটা ইউরোপের মধ্যে সর্বোচ্চ।

২০১৭ সালে দেশটির কর কর্তৃপক্ষ কমিশন কর্তৃক প্রকাশিত এক জরিপে বলা হয়, ফিনল্যান্ডের ৭৯ শতাংশ জনগণই তাদের কর প্রসঙ্গে বর্তমান অবস্থানে থাকার পক্ষে মত দিয়েছেন।

od

নির্বাচনে ফলাফল ঘোষণার পর বামপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির সমর্থকদের উচ্ছ্বাস। (ছবিসূত্র : দ্য নিউজ বাজার)

যদিও এসব প্রসঙ্গে এসডিপি নেতা অ্যান্টি রিনের নির্বাচনি প্রতিশ্রুতিগুলোর মধ্যে ছিল, রাষ্ট্র পেনশন ভাতা বৃদ্ধি করবে। এখানে এক হাজার চারশ ইউরোর জায়গায় প্রতি মাসে আরও একশ ইউরো করে বাড়ানো হবে। তিনি বলেন, ’৫৫ হাজারের বেশি পেনশন কারীদের তাদের দারিদ্র্য থেকে মুক্তি পেতে আমাদের সরকার এই সহায়তা করবে।’

আরও পড়ুন :- ইরাকে তিন দশকের পুরনো গণকবরের সন্ধান

দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ফিনল্যান্ডের এবারের নির্বাচন ইউরোপীয় ইউনিয়নের জন্য ভীষণ তাৎপর্যপূর্ণ। কেননা চলতি বছরের জুলাই মাসে ইউরোপের এ আঞ্চলিক জোটের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবে এই ফিনল্যান্ড।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড