• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্দোনেশিয়া ও কলম্বিয়ায় ভূমিকম্পের আঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ ২০১৯, ১৩:৫০
ভূমিকম্প
ভূমিকম্পে বিধ্বস্ত পথঘাট। (ছবি : প্রতীকী)

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া এবং দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় আঘাত হেনেছে পৃথক ভূমিকম্প। আলাদা স্থানে হলেও রিখটার স্কেলে এর মাত্রা ছিল ছয় দশমিক এক।

রবিবার (২৪ মার্চ) মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে শক্তিশালী মাপের এই ভূমিকম্পগুলো আঘাতের বিষয়টি নিশ্চিত করেছে লন্ডনভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে ইউএসজিএসের পক্ষ থেকে জানানো হয়, রবিবার স্থানীয় সময় সকালে ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে অবস্থিত উত্তর মালুকু প্রদেশের উপকূলীয় শহর টেরনেট থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে এই কম্পনটি অনুভূত হয়। যার উৎপত্তি স্থল ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩৭ কিলোমিটার গভীরে।

যদিও দেশটির আবহাওয়া অধিদপ্তর এবারের ভূমিকম্পে এখনো কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর নিশ্চিত করতে পারেননি। যদিও তাদের দাবি, মূলত ‘রিং অব ফায়ারে’ অবস্থানের কারণে দেশটিতে প্রায়ই ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকে।

অপরদিকে গত শনিবার (২৩ মার্চ) স্থানীয় সময় রাতে কলম্বিয়ায় আঘাত হেনেছিল আরও একটি ভূমিকম্প। রিখটার স্কেলে ছয় দশমিক এক মাত্রার এই ভূকম্পনটি দক্ষিণের মেডেলিন শহর থেকে প্রায় ৩২৫ কিলোমিটার দূরবর্তী এল ডোবিও এলাকা থেকে অনুভূত হয়। যা ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার নিচে অবস্থিত।

এল ডোবিও এলাকার এক বাসিন্দা বলেন, ‘ভূমিকম্পে আশপাশের ভবনগুলোতে ব্যাপক ঝাঁকি অনুভূত হয়েছে। ফলে স্থানীয় অধিবাসীরা এতে আতঙ্কিত হয়ে পড়েছেন। আমরা তাৎক্ষণিক দৌড়ে ভবনের বাহিরে চলে আসি।’

আরও পড়ুন :- সোমালিয়ার সরকারি ভবনে হামলায় উপমন্ত্রীসহ নিহত ১৫

ভূমিকম্পে দেশটির রাজধানী বোগোতাতেও কম্পন অনুভূত হয়েছে বলে নিশ্চিত করেছে শহরের বাসিন্দারা। তবে প্রাথমিকভাবে এতে কোনো ধরনের হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি বলে দাবি দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার।

অডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড