• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রেক্সিট ইস্যুতে পুনরায় ভোটের দাবিতে ব্রিটেনে বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ ২০১৯, ১১:৩৭
ব্রেক্সিট ইস্যুতে বিক্ষোভ
ব্রেক্সিট ইস্যুতে পুনরায় ভোটের দাবিতে লন্ডনের রাজপথে লাখো মানুষের বিক্ষোভ। (ছবিসূত্র : সিএনবসি)

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদের জন্য ব্রেক্সিট ইস্যুতে চলমান অচলাবস্থা নিরসনে দ্বিতীয় দফায় গণভোটের দাবি করেছে ব্রিটেনের জনগণ। পুনরায় এই ভোটের দাবিতে ইতোমধ্যে আন্দোলনে নেমেছে দেশটির প্রায় লক্ষাধিক বেসামরিক।

রবিবার (২৪ মার্চ) কর্তৃপক্ষের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে ব্রিটিশদের এই গণভোটের দাবির বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৩ মার্চ) যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের পার্ক লেইন শহরে গণভোটের দাবিতে শুরু হওয়া এক মিছিল পার্লামেন্ট স্কয়ারে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক বিক্ষোভ সমাবেশও অনুষ্ঠিত হয়।

আয়োজকদের দাবি, ‘পুট ইট টু দ্য পিপল’ (জনগণের হাতে ছেড়ে দাও) নামে সেই সমাবেশে প্রায় দশ লাখের বেশি লোক সমবেত হয়। মূলত এ দিন বিক্ষোভকারীরা ব্রেক্সিট বাতিলের দাবিতে ইইউর পতাকা হাতে সমাবেশ স্থলে হাজির হন।

এদিকে ব্রেক্সিটের পূর্ব নির্ধারিত সময়সীমা এরই মধ্যে প্রায় দুই সপ্তাহ পিছিয়ে দিতে সম্মত হয়েছে ইইউ। যে কারণে নতুন করে গণভোটের দাবি তুলেছে বিরোধীরা।

সমাবেশে বক্তব্য দেন- ব্রিটেনের লিবারেল ডেমোক্র্যাট নেতা ভিন্স কেবল, দলের আরেক নেতা টম ওয়াটসন, স্কটল্যান্ডের প্রথম প্রধানমন্ত্রী নিকোলা স্টারজেন এবং লন্ডনের মেয়র সাদিক খানসহ প্রমুখ।

পার্লামেন্ট স্কয়ারের সেই সমাবেশে টম ওয়াটসন বলেন, ‘ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের ব্রেক্সিট চুক্তি একটি যেনতেন রকমের চুক্তি। তার কথা হলো- হয় ‘হ্যা’ বলো, নয় ‘না’। তার কথায় অন্য আর কিছুই আসে না।’

লিবারেল ডেমোক্র্যাট পার্টির এই নেতা আরও বলেছিলেন, ‘হ্যা আমি কেবলমাত্র তখনই ব্রেক্সিট চুক্তির পক্ষে ভোট দিতে পারি, যখন আপনি আগে জনগণকে সে ব্যাপারে ভোট দিতে দিবেন। আপনি এই ইস্যুতে নিয়ন্ত্রণ পুরোপুরি হারিয়ে ফেলেছেন। দেশে একটা বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। এবারে জনগণকেই এর নিয়ন্ত্রণ নিতে দিন।’

পরে লন্ডনের মেয়র সাদিক খান বলেন, ‘চলমান ব্রেক্সিট বাস্তবায়নে প্রধানমন্ত্রী ব্যর্থ হয়েছেন। এখন ব্রেক্সিটের বিষয়ে গণভোট আয়োজন ছাড়া কোনো পথ খোলা নেই। ব্রেক্সিটের সময় শেষ হয়ে গেছে, নতুন করে চুক্তির বিষয়ে দেন-দরবার করার জন্য আর সময় অবশিষ্ট নেই।’

আরও পড়ুন :- থাইল্যান্ডে উৎকণ্ঠার মধ্যেই চলছে ভোটগ্রহণ

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী বিভ্রান্তিকর তৎপরতার মাধ্যমে আমাদের ইউরোপীয় বন্ধুদের আস্থা নষ্ট করেছেন। সব পক্ষের স্বার্থ রক্ষা হয় এমন একটি চুক্তির বিষয়ে যারা সহায়তা করতে চেয়েছিলেন, কেবল তারাই এখন ব্রেক্সিট প্রক্রিয়ার ইতি চান।’

যদিও এই ব্রেক্সিট বাতিল করে ইইউতে থেকে যাওয়ার পক্ষে এরই মধ্যে প্রায় ৪০ লাখেরও বেশি লোক ব্রিটিশ সরকারের কাছে অনলাইন পিটিশন করেছেন।

অডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড