• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

থাইল্যান্ডে উৎকণ্ঠার মধ্যেই চলছে ভোটগ্রহণ

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ ২০১৯, ১০:৫৫
থাইল্যান্ডে নির্বাচন
থাইল্যান্ডের নির্বাচনে ভোট কেন্দ্রে ভোটারদের লাইন। (ছবিসূত্র : দ্য স্টার)

থাইল্যান্ডের সাধারণ নির্বাচনে শুরু হয়েছে ভোটগ্রহণ। যদিও নির্বাচনের আগেই রাজধানী ব্যাংককে সরকার ও বিরোধী সমর্থকদের মধ্যে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে।

এ সময় দুপক্ষের মধ্যে বিস্ফোরণ ও গুলিবর্ষণের ঘটনায় বেশ কিছু লোকের আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাছাড়া বিরোধী দল ইতোমধ্যে এই নির্বাচন বয়কট করছে এবং ব্যালট পেপার বিতরণের প্রক্রিয়াতেও বাধা দিয়েছে। খবর বিবিসি নিউজের।

ব্যাংককের রাজথেবি জেলার নির্বাচনি কেন্দ্রের দায়িত্বে থাকা একজন কর্মকর্তা বলেন, ‘আজ আদৌ এই ভোটগ্রহণ হবে কিনা তা নিয়ে আমার সন্দেহ আছে। নির্বাচন কমিটি থেকে আমাদের কাছে যে সব নির্দেশনা দেওয়া হয়েছে তা খুবই অস্পষ্ট। তাছাড়া এখনো তেমন ভোটার উপস্থিতিও দেখছি না।’

দেশের নির্বাচন কমিশনারের দেওয়া নির্দেশনায় প্রথমে বলা হয়েছিল, ভোটাররা যেন তাদের বাসায় অপেক্ষা করেন। যদিও এখন আবার তাদের কেন্দ্রে যাওয়ার জন্য আহ্বান জানানো হচ্ছে। আর তাদের এ আহ্বানে সারা দিয়ে বেশ কিছু কেন্দ্রে ভোটার উপস্থিতির খবর পাওয়া গেছে।

জেলার নির্বাচনি কর্মকর্তা লাকসানা রজথামরং বলেছেন, ‘ভোটের জন্য আনুষঙ্গিক জিনিসপত্র পাওয়া এখন বেশ কঠিন ব্যাপার হয়ে উঠেছে। ভোটকেন্দ্রে কাজ করার মত পর্যাপ্ত লোকবল আমাদের নেই। যেখানে এসব কাজ ঠিকমতো করার জন্য অন্তত সাত শতাধিক কর্মী দরকার সেখানে আছে মাত্র দুইশ জনের মতো।’

এদিকে বিরোধী দলের সমর্থকরা বর্তমান প্রধানমন্ত্রী ইংলাক চিনাওয়াতের দুর্নীতিগ্রস্ত সরকারকে অপসারণের দাবিতে আন্দোলন করে আসছেন। যেসব ভবনে ব্যালট পেপার মজুত রাখা হয়েছিল সেখানে সরকারবিরোধী বিক্ষোভকারীরা অবরোধ সৃষ্টি করেছে।

তাদের দাবি, বর্তমান সরকারকে অপসারণ করে অনির্বাচিত গণ-পরিষদের হাতে যাবতীয় ক্ষমতা হস্তান্তর করা হোক। তবে বিরোধীরা বিক্ষোভ ও এই নির্বাচন বর্জন করলেও মিস ইংলাক এবারের নির্বাচনে জয়ী হবেন বলেই ধারণা দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের।

অপরদিকে ব্যাংককের লক্ষ্মী এলাকায় নির্বাচনের আগের দিন শনিবার (২৩ মার্চ) গোলাগুলির ঘটনা ঘটেছে। যেটিকে প্রধানমন্ত্রী ইংলাক চিনাওয়াতের পার্টি পুয়-থাইর একটি শক্ত ঘাঁটি হিসেবে উল্লেখ করা হয়। তবে এই গুলিতে আহতরা সরকার পক্ষের না বিরোধী পক্ষের তা এখনো স্পষ্ট করা যায়নি।

নির্বাচন কমিশনের বরাতে বিবিসির সংবাদদাতারা বলছেন, ‘আমাদের ধারণা রবিবার (২৪ মার্চ) প্রায় দশ শতাংশ ভোটকেন্দ্র আদৌ খোলা সম্ভব হবে না। তাছাড়াও প্রার্থীদের নিবন্ধন প্রক্রিয়া ব্যাহত হওয়ার কারণে এই নির্বাচন থেকে সরকার গঠনের জন্য প্রয়োজনীয়সংখ্যক এমপির নির্বাচিত হওয়ার সুযোগ থাকছে না।’

বিবিসির এই সংবাদকর্মীরা আরও জানান, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক এমপি পেতে দেশে উপনির্বাচন দিতে হবে। আর এর অর্থ হচ্ছে নির্বাচন হলেও এতে রাজনীতির অস্থিরতা দীর্ঘায়িত হবে। গেল সপ্তাহেও যেসব ভোটদাতারা আগাম ভোট দেওয়ার চেষ্টা করেছেন তাদের বিরোধীদের বাধার মুখে পড়তে হয়েছে।

আরও পড়ুন :- সোমালিয়ার সরকারি ভবনে হামলায় উপমন্ত্রীসহ নিহত ১৫

থাইল্যান্ডে এই সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয় গত বছরের নভেম্বর মাসে। মূলত সংসদের নিম্ন কক্ষে বিতর্কিত একটি ক্ষমা-প্রদর্শন বিল পাশ হওয়ার পরে এ বিক্ষোভটির সূত্রপাত হয়। সরকারের সমালোচকদের বক্তব্য এই বিল মিস ইংলাকের ভাই থাকসিন চিনাওয়াতকে রাজনীতিতে আবারও ফেরত আসার সুযোগ করে দিবে।

অডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড