• রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

সিরিয়ায় এখন শতভাগ আইএস পরাজিত : ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক ২৩ মার্চ ২০১৯, ১১:২৯

ডোনাল্ড ট্রাম্প
সাংবাদিকদের কাছে সিরিয়ার মানচিত্রে আইএসের অবস্থান দেখাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবিসূত্র : ইউএসএ টুডে)

সিরিয়ার সব অঞ্চলে এত দিন সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণ থাকলেও এবার তাদের সম্পূর্ণ নির্মূল করা গেছে বলে দাবি হোয়াইট হাউসের। শুক্রবার (২২ মার্চ) এর পক্ষে সাংবাদিকদের সামনে বেশ কয়েকটি প্রমাণও তুলে ধরেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর দ্য ডেইলি মেইলের।

প্রতিবেদনে বলা হয়, এ দিন মার্কিন অঙ্গরাজ্য ফ্লোরিডায় সাংবাদিকদের সামনে আগের এবং বর্তমানের দুটি মানচিত্র তুলে ধরেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেই দুটি মানচিত্রে দেখা যায়, আগে সিরিয়া জুড়ে আইএসের আধিপত্য থাকলেও এখন সেখানে তা একেবারেই নেই।

এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আপনারা যদি দেখেন- এই হলো আইএস। গত রাত পর্যন্ত তাদের অবস্থা হলো এই। বর্তমানে আমাদের কাছে সিরিয়ার একটি মানচিত্রটি আছে। যা এসব তথ্য প্রকাশ করে।’ যদিও এর আগে গত বুধবারও তিনি ঠিক একই ধরনের একটি মানচিত্র দেখিয়ে ছিলেন।

পরবর্তীতে মানচিত্র নিয়ে কয়েকটি ছবি তোলার পর মার্কিন এ প্রেসিডেন্ট সেই মানচিত্র দুটি একজন সংবাদকর্মীর হাতে তুলে দেন। এরপর তাকে বলেন, ‘আপনারা এই মানচিত্র দুটি নিতে পারেন। অভিনন্দন, আপনারা চাইলে এগুলো প্রচার করতে পারেন।’

তখন প্রেসিডেন্ট ট্রাম্প তার কিছু ভক্তের সঙ্গে কুশলাদি বিনিময় করেন। এ সময় ওয়াশিংটন থেকে আগত কয়েকজন ভক্তের কাছে থাকা ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ লেখা যুক্ত টুপিতে স্বাক্ষর করেন মার্কিন এ প্রেসিডেন্ট।

এদিকে হোয়াইট হাউস মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, 'সিরিয়া অঞ্চলের খিলাফতটি পুরোপুরি নির্মূল করা হয়েছে।'

অপরদিকে হোয়াইট হাউসের এমন ঘোষণার পর বাগহাজ গ্রামে ইসলামিক স্টেট জঙ্গিদের নিয়ন্ত্রণে থাকা চূড়ান্ত ক্ষুদ্র ঘাটিটি ধ্বংস করার জন্য কুর্দি নেতৃত্বাধীন বাহিনী বোমা হামলা চালায়। যেখানে তারা সর্বশেষ অবস্থান করছিল।

আরও পড়ুন :- ঘানায় দুই বাসের সংঘর্ষে অর্ধশতাধিক যাত্রীর মৃত্যু

এর কয়েকদিন আগে মার্কিন বেশ কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সিরিয়ায় আইএসের দৌরাত্ম্য আগের চেয়ে কমলেও তারা অঞ্চলটিতে এখনো আছে। পার্বত্য অঞ্চলে বিভিন্ন গুহায় ইতোমধ্যে তাদের লুকিয়ে থাকার খবর পাওয়া গেছে। যদিও এখন ট্রাম্পের এই আইএস সম্পূর্ণ নির্মূলের বিষয়ে দেওয়া ঘোষণায় খানিকটা হলেও মার্কিন শিবিরে শান্তি ফিরেছে।

অডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড