• বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

ক্রাইস্টচার্চ হামলা নিয়ে রুবির সেই ছবি হচ্ছে টাইমসের প্রচ্ছদ

  অধিকার ডেস্ক    ২২ মার্চ ২০১৯, ১৯:৪৩

ক্রাইস্টচার্চ
শিল্পী রুবি জোনস। ছবি : সংগৃহীত

ক্রাইস্টচার্চে মসজিদে ভয়াবহ হামলা নিয়ে দেশটির এক শিল্পির আঁকা ছবি স্থান করে নিয়েছে বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে। ম্যাগাজিনের পহেলা এপ্রিলের আন্তর্জাতিক সংস্করণের প্রচ্ছদে ২৫ বছর বয়সী রুবি জোনসের চিত্রকর্মটি ছাপানো হবে।

শিল্পকর্মটি আন্তর্জাতিক প্রশংসা অর্জন করেছে এবং টাইম বলেছে, এটি সন্ত্রাসী হামলার পরের দিনগুলোতে তার দেশের ভেতরে থেকে অনুভূতি বের করে আনতে সক্ষম হয়েছে জোনস। 'তারা সপ্তাহের শুরুতেই আমার কাছে পৌঁছেছিল এবং বলেছিল যে, তারা প্রথম অঙ্কনটি দেখেছে এবং আমি ক্রাইস্টচার্চের গল্পের জন্য এটি কভার করতে আগ্রহী কি না জিজ্ঞেস করেছিল, আমি হ্যাঁ বললাম' জোন্স বলেন।

গত শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের আল নুর ও লিনউড মসজিদে হামলা চালায় অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ব্রেনটন ট্যারান্ট। সেই হামলা নিহত ৫০ মুসল্লিকে স্মরণ করে টাইম তাদের প্রচ্ছদে ৫০টি তারা রেখেছে। আর ‌‘হোয়াট টেরর কান্ট ডিভাইড’ শিরোনামে প্রচ্ছদের নামকরণ করেছে বিখ্যাত এই সাময়িকীটি।

জোনস টাইম ম্যাগাজিনকে বলেন, ‘গোটা বিশ্বের মানুষসহ আমি বর্তমানে যা অনুভব করছি তাই ওই প্রচ্ছদের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার মাধ্যমে আমাদের কোনো ক্ষতি করতে পারবে না তারা বরং এর মাধ্যমে সমাজে পরস্পরের মধ্যে বন্ধন আরও দৃঢ় হবে। আমি চিন্তা করছি বর্তমান সময়টা আগের যেকোনো সময়ের চেয়ে কত গুরুত্বপূর্ণ। বর্তমান বিশ্বে আমাদের এক জায়গায় এসে দাঁড়াতে হবে। কেননা আমরা সবাই একে অপরের থেকে আলাদা। আমরা ভিন্ন ভিন্ন দেশ, সংস্কৃতি, ধর্মের মানুষ।’

সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছবিটি ছড়িয়ে পড়ে যেখানে দেখা যায় একজন হিজাব পরিহিত মুসলিম নারীকে পশ্চিমা এক নারী জড়িয়ে ধরে আছে। ছবিটির নিচে এক বার্তায় লেখা, 'এটা তোমাদের বাড়ি এবং এখানে অবশ্যই তোমাদের নিরাপদ থাকা উচিত ছিল।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড