• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

মহানবীকে (সা.) উদ্ধৃত করে ঐক্যের ডাক জ্যাসিন্ডার

বুলেটে জর্জরিত মসজিদ থেকেই জুম্মার নামাজ সম্প্রচার

  আন্তর্জাতিক ডেস্ক

২২ মার্চ ২০১৯, ১৮:২৩
ছবি : রয়টার্স

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় হতাহতদের প্রতি সংহতি জানিয়ে রাষ্ট্রীয়ভাবে শোক পালনের অনুষ্ঠানে যোগ দিয়ে ঐক্যের ডাক দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডার্ন। মহানবী হজরত মোহাম্মদ (সা.)- এর বাণী উদ্ধৃত করে জ্যাসিন্ডা সবাইকে এক হওয়ার আহ্বান জানান। 

শান্তিপ্রিয় দেশ হিসেবে সুখ্যাত দেশটিতে ১৫ মার্চ (শুক্রবার) ২৮ বছর বয়সী অভিযুক্ত অস্ট্রেলীয় খুনি ব্রেন্টন ট্যারান্ট ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলা চালায়। শহরের হাগলি পার্কমুখী সড়ক ডিনস এভিনিউর আল নুর মসজিদসহ লিনউডের আরেকটি মসজিদে তার তাণ্ডবের বলি হয় অর্ধশত মানুষ। হামলায় নিহত অর্ধশত মানুষের মধ্যে আল নুর মসজিদে হামলায় প্রাণহানি হয় ৪৩ জনের। 

বুলেটের আঘাতে ক্ষতবিক্ষত সেই মসজিদ থেকেই জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে সম্প্রচার করা হয়। তারপর পালন করা হয় দুই মিনিটের নীরবতা। আল নুর মসজিদের সামনে হেগলি পার্কে উপস্থিত সহস্রাধিক মানুষের সঙ্গে যোগ দেন দেশটির প্রধানমন্ত্রী। সে সময় তার মাথা স্কার্ফ দিয়ে ঢাকা ছিল। 

জ্যাসিন্ডা বলেন, 'আপনাদের সঙ্গে পুরো নিউজিল্যান্ডই ব্যথিত। আমরা সবাই এক। মোহাম্মদ (সা.) বলেছেন, বিশ্ববাসী পারস্পরিক ভালোবাসা ও সহানুভূতি দিয়ে একটি শরীরের মতো থাকবেন। যখন শরীরের কোনো অঙ্গে ব্যথা হয় তখন পুরো শরীরে ব্যথা হয়।' 

নামাজ পরিচালনাকারী ইমাম গামাল ফালুদা বলেন, ওই বন্দুকধারী এখানে হামলা চালিয়ে বিশ্বের লাখ লাখ মানুষের হৃদয় ভেঙে দিয়েছে। আজ সেই একই জায়গা থেকে আমি শুধু ভালোবাসাই দেখতে পাচ্ছি। আমাদের হৃদয় ভেঙে গেছে, কিন্তু আমরা ভেঙে পড়িনি। আমরা জীবিত ও আমরা এক। আমরা কাউকেই আমাদের মাঝে বিভক্তি তৈরি করতে দেব না।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড