• শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

চীনে রাসায়নিক কারখানায় বিস্ফোরণ : ১২ শ্রমিকের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক ২২ মার্চ ২০১৯, ০৭:১৮

চীনে রাসায়নিক কারখানায় বিস্ফোরণ
চীনে বিস্ফোরণের শিকার রাসায়নিক কারখানা। (ছবিসূত্র : দ্য ইনডিপেন্ডেন্ট)

চীনের পূর্বাঞ্চলীয় একটি রাসায়নিক কারখানায় আচমকা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে অসংখ্য শ্রমিক।

বিস্ফোরণে ভেঙে পড়েছে বেশ কয়েকটি বাড়ি। আর কালো ধোঁয়ায় ছেয়ে গেছে আকাশ। খবর দ্য ইন্ডিপেনডেন্টের।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২১ মার্চ) স্থানীয় সময় দুপুর ২টা ৫০ মিনিট নাগাদ পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের ইয়্যানচেংয়ের তিয়ানজিআই কেমিক্যাল নামক সেই কারখানাতে ভয়াবহ এই বিস্ফোরণটি ঘটে।

এদিকে উদ্ধারকারী দলের এক কর্মকর্তা বলেন, ‘আমাদের ধারণা সাম্প্রতিক কালে চীনে এত বড় শিল্প দুর্ঘটনা আর ঘটেনি। ঘটনাস্থলেই প্রাণ হারিয়েছেন অন্তত ৬ জন। পরে হাসপাতালে নেওয়ার পর এখন পর্যন্ত মারা গেছেন আরও কমপক্ষে ৬ জন। তাছাড়া আহত অবস্থায় আরও কয়েকজন শ্রমিক বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের অবস্থাও বেশ আশংকাজনক।’

তিনি এও বলেছেন, ‘ইতোমধ্যে দুর্ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে আমাদের দমকলের একাধিক ইঞ্জিন ও উদ্ধার কর্মীরা। তাছাড়া যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মীকেও অঞ্চলটিতে মোতায়েন করা হয়েছে।’

আরও পড়ুন :- ইরাকে ফেরি ডুবে শতাধিক লোকের মৃত্যু

অপরদিকে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিংহুয়া জানায়, পূর্বাঞ্চলীয় প্রদেশ জিয়াংসুর একটি রাসায়নিক সার কারখানায় আচমকা রাসায়নিকের বিস্ফোরণ থেকেই প্রথমে আগুনের সূত্রপাত হয়। মূলত এই বিস্ফোরণের জেরে কারখানা চত্বরের বেশ কিছু নির্মাণ ভেঙে গেছে। তাছাড়া আগুনের শিখা কারখানার ছাদ পর্যন্ত উঠতে দেখা যায়। এ সময় ঘন কালো ধোঁয়া কারখানার আশপাশের সব এলাকায় ছেয়ে যেতে দেখা যায়।

এদিকে বিস্ফোরণ ঘটার সময় কিছু দূরের লিয়াংইয়ুংগ্যাং শহরে মৃদু ভূমিকম্পও অনুভূত হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ২ দশমিক ২। যদিও এই মৃদু মাত্রার ভূমিকম্পের আঘাতে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড