• বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

ইরাকে ফেরি ডুবে শতাধিক লোকের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক ২২ মার্চ ২০১৯, ০৫:১৬

ইরানে ফেরি ডুবি
ইরানি নববর্ষ উদযাপনের সময় ফেরি ডুবির দৃশ্য। (ছবিসূত্র : আল-মানার)

ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল শহরের পাশে অবস্থিত টাইগ্রিস নদীতে একটি ফেরি ডুবির ঘটনা ঘটেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত নারী ও শিশুসহ শতাধিক লোকের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে।

তাছাড়া এখন পর্যন্ত ১৯ শিশুসহ মোট ৫৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছেন কর্মীরা। বৃহস্পতিবার (২১ মার্চ) নওরোজ (ইরানি নববর্ষ) উদযাপনকালে তারা সেই ফেরিটিতে উঠলে এ হতাহতের ঘটনা ঘটে। খবর বিবিসি নিউজের।

উত্তরাঞ্চলীয় নাইনেভেহ প্রদেশের সিভিল ডিফেন্সের প্রধান কর্নেল হুসাম খলিল সংবাদমাধ্যমকে বলেন, ‘এ দিন নওরোজ উদযাপনের জন্য বহুসংখ্যক লোক টাইগ্রিস নদীর পাড়ের সেই পর্যটন এলাকাতে যায়। সে সময় ধারণ ক্ষমতার চেয়ে বেশি যাত্রী ফেরিটিতে উঠে গেলে এই দুঃখজনক ঘটনাটি ঘটে। যদিও আমরা প্রথমে ৭১ জনের মৃত্যুর খবর বলেছিলাম তবে এর সংখ্যা এখন একশ ছাড়িয়েছে।’

নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান এখনো অব্যাহত আছে উল্লেখ করে সরকারি এ কর্মকর্তা আরও বলেন, ‘ফেরিটিতে প্রায় দেড় শতাধিক মানুষ ছিল। আমরা এখন পর্যন্ত মোট ৪৫টি মরদেহ উদ্ধার করেছি। যাদের মধ্যে বেশ কয়েকটি নারী এবং শিশুর দেহ রয়েছে। সামনে এই প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে।’

প্রত্যক্ষদর্শীদের মতে, মূলত যান্ত্রিক সমস্যার কারণে এই ফেরিটি ডুবে গেছে। এ সময় ডুবে যাওয়া লোকদের উদ্ধারের জন্য ঘটনাস্থলে পর্যাপ্ত সংখ্যক নৌকাও ছিল না। যদি সেখানে আরও নৌকা থাকতো তাহলে হয়তো আরও বেশ কিছু লোক প্রাণে বাঁচতে পারতেন।

আরও পড়ুন :- নিউজিল্যান্ডে ‘জাতীয় স্কার্ফ দিবস’ উদযাপন

ইরাকে চলতি বর্ষা মৌসুমে অন্যান্য বছরগুলোর তুলনায় খানিকটা বেশি বৃষ্টিপাত হওয়ায় টাইগ্রিস নদীতে পানির প্রবাহও অনেক বেশি দেখা যাচ্ছে।

প্রাচীন জোরোয়াস্ট্রিয়ান ঐতিহ্যের অংশ অনুযায়ী গোটা প্রাচীন পারস্যে (মধ্যপ্রাচ্য থেকে মধ্য এশিয়া পর্যন্ত বিস্তৃত) নওরোজ (কুর্দিদের নববর্ষ এবং বসন্তের আগমন) উদযাপন করা হয়ে থাকে। ইরানে পারস্য নববর্ষ হিসেবে এ দিনটিতে সরকারি ছুটি থাকে।

অডি\কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড