• বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ার এস-৪০০ কেনায় তুরস্কে মার্কিন এফ-৩৫ সরবারহ স্থগিত

ছবি : সংগৃহীত

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সংগ্রহ করায় শিগগিরই তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহের প্রস্তুতি স্থগিত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে বিষয়টি এখনও চূড়ান্ত নয়। তুরস্কের একটি বিমান ঘাঁটিতে রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০কে প্রথম মোতায়েন করা হবে বলে এরদোয়ানের ঘনিষ্ঠ সূত্রে জানা যায়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, রাশিয়ার তৈরি এস ৪০০ কেনা থেকে ন্যাটো মিত্র তুরস্ককে বিরত রাখতে তারা দেশটির কাছে মার্কিন মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করতে আগ্রহী। তবে দফায় দফায় যুক্তরাষ্ট্রের অনুরোধ সত্ত্বেও আঙ্কারা রুশ ক্ষেপণাস্ত্র সংগ্রহ থেকে সরে না আসায় এখন বিকল্প চিন্তা করছেন মার্কিন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের জোরালো বার্তা হচ্ছে, তুরস্ক একইসঙ্গে উন্নত প্রযুক্তির মার্কিন বিমান এবং রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কিনতে পারে না। তবে, তুরস্কের মুরতেদ বিমান ঘাঁটিতে প্রথম মোতায়েন করা হবে এস-৪০০ এমনটাই জানানো হয় তুর্কি মিডিয়ায়। এস-৪০০ তুরস্কের বিভিন্ন স্থানে পাঠানোর প্রধান কেন্দ্র হিসেবেও এ ঘাঁটি ব্যবহার করা হবে। অবশ্য পরে এ ঘাঁটি থেকে অন্যস্থানে এস-৪০০ সরিয়ে নেয়া হতে পারে বলেও জানানো হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী প্রতিরক্ষামন্ত্রী কাটি হুইলবার্গা বলেন, এস-৪০০ একটি কম্পিউটার। এফ-৩৫-ও একটি কম্পিউটার। আপনি নিশ্চয়ই আপনার কম্পিউটারকে প্রতিপক্ষের কম্পিউটারের সঙ্গে যুক্ত করবেন না। এটাই যুক্তরাষ্ট্রের অবস্থান। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড